বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইসিসি সভাপতি হবেন সৌরভ!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২০, ১০:০৯

কোনও নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই সৌরভ গঙ্গোপাধ্যায় যাতে আইসিসি চেয়ারম্যান পদে বসতে পারেন, তার জন্য উদ্যোগ নেওয়া শুরু হয়ে গেল। ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারাই সৌরভকে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার সর্বোচ্চ পদে দেখতে চাইছেন। দক্ষিণ আফ্রিকা বোর্ডের পক্ষে গ্রেম স্মিথ ইতোমধ্যেই প্রকাশ্যে সৌরভের হয়ে দাবি তুলেছেন। কিন্তু সৌরভ সর্বোচ্চ পদে বসবেন কি না, তা নির্ভর করবে ক’টি দেশের সমর্থন তাঁর কাছে থাকবে।

আইসিসির চেয়ারম্যান পদে বসতে গেলে শর্ত দুটি। আইসিসি-বোর্ডের দুটি সভায় থাকতে হবে প্রার্থীকে। দ্বিতীয় শর্তটি হল- যে বোর্ড থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন, সেই বোর্ডের কোনও ডিরেক্টর স্থানীয় ব্যক্তির সুপারিশ থাকতে হবে। এখানে সৌরভের অসুবিধে থাকার কথা নয়।

এবার আসছে ভোটের প্রসঙ্গ। আইসিসিতে ভোট ১৬ টি। এর মধ্যে পূর্ণ সদস্য টেস্ট খেলিয়ে দেশের ভোট ১২ টি। তিনটি অ্যাসোসিয়েট সদস্যের ভোট (মালয়েশিয়া, স্কটল্যান্ড ও সিঙ্গাপুর) এবং একটি ভোট স্বাধীন মহিলা ডিরেক্টরের। এখন এই পদে আছেন ইন্দ্রা নুয়ি। এই ১৬ টি ভোটের মধ্যে ন’টি ভোট সৌরভকে পেতে হবে।

বোর্ড সূত্রে খবর, সৌরভ যদি আইসিসি প্রেসিডেন্ট হন, সেটা যাতে সব দেশের সমর্থন নিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় হতে পারেন, সেই চেষ্টাই চালানো হচ্ছে। সৌরভ নিজে এ নিয়ে মুখ খোলেননি। আবার আইসিসির প্রেসিডেন্ট হতে তিনি আগ্রহী নন, এমনও বলেননি। পরিস্থিতির উপর ভালো রকমই নজর আছে তার। নির্বাচনের জটিল অঙ্ক নিয়ে আলোচনা চলছে। যদি আলোচনার মাধ্যমে ভোট ছাড়াই ব্যাপারটা করা যায়, তা হলে তেমন আপত্তি নেই সৌরভেরও। পাকিস্তান বোর্ডের চেয়ারম্যান এহসান মানি ইতোমধ্যেই লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন। কিন্তু ভারত তার ভোট চাইলে তিনিও বিনিময়ে ক্রিকেটীয় শর্ত দেবেন। দীর্ঘদিন ধরেই পাকিস্তানের অভিযোগ, ২০১৫-২০২৩ এই মেয়াদে ভারত-পাকিস্তান আটটি সিরিজ হওয়ার ব্যাপারে ভারত চুক্তি সই করলেও একটি সিরিজও খেলেনি। যে জন্য বিপুল অঙ্ক লোকসান হয়েছে পাক বোর্ডের। আইসিসিতে মামলা করেও সুরাহা হয়নি। সৌরভকে ভোট দিতে দুবাইয়ে ভারত-পাক সিরিজের নিশ্চয়তা চাইতে পারেন মানি।

চেয়ারম্যান পদের অন্যতম দাবিদার ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস। তার বয়স ৭০ পেরিয়ে গিয়েছে। বিসিসিআই এমনও প্রশ্ন তুলছে, করোনা পরিস্থিতিতে ৭০ পার করা গ্রেভস কীভাবে বিভিন্ন দেশে গিয়ে কাজ করবেন? দক্ষিণ আফ্রিকার ক্রিস নেনজানি বা ওয়েস্ট ইন্ডিজের ডেভ ক্যামেরন, নিউ জিল্যান্ড গ্রেগর বার্কলের নাম আছে। তবে সৌরভ সামনে এলে এঁরা অনেকেই ফিকে হয়ে যাবেন।

(ঢাকাটাইমস/০৯ জুলাই/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :