করোনা সমাধানে বৈশ্বিক সম্মিলিত পদক্ষেপের কোনো বিকল্প নেই

আবু সাইয়ীদ
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২০, ১৬:৩৪

করোনা আমাদের যে বাস্তবতায় নিয়ে এসেছে, তাতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সকল রাষ্ট্রসমূহকে বিবেচনায় নিতে হবে যে বৈশ্বিক এই সমস্যা সমাধানে বৈশ্বিক সম্মিলিত পদক্ষেপের কোনো বিকল্প নেই। শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা নয়, জাতিসংঘসহ সকল সংস্থাকেই যুক্ত হওয়া উচিত ছিল এই বৈশ্বিক সংকট মোকাবিলায়।

মার্চের শেষের দিকে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ছিল ৫০ হাজার, মে’র শেষের দিকে প্রতিদিন আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১ লাখে, বর্তমানে আক্রান্তের সংখ্যা প্রতিদিন ১.৫ লাখ, অচিরেই এই সংখ্যা উঠে যাবে ২ লাখে এবং তা আরও কিছুদিন ক্রমাগত বাড়তে থাকবে এটি নিশ্চিত করে বলা যায়।

বিশ্বের অনেক দেশ আছে যাদের করোনা সংকট মোকাবেলার সামর্থ্য নেই। এক্ষেত্রে জাতিসংঘের এগিয়ে আসা জরুরি। প্রায় সকলেই বলবেন, জাতিসংঘের কোন ক্ষমতা নেই, ক্ষমতা ধনী রাষ্ট্রসমূহের হাতে। এই কথাটি সত্যতা আছে কিন্তু পাশাপাশি এও মনে রাখতে হবে যে নেতৃত্ব জাতিসংঘকেই দিতে হয়, সমর্থন প্রয়োজন পড়বে ক্ষমতাধর রাষ্ট্রসমূহের।

আমি ব্যক্তিগতভাবে মনে করি, আন্তর্জাতিক নেতৃত্বছাড়া অনেক দেশই করোনা সংকট থেকে মুক্ত হতে পারবে না। করোনা শুধু বৈশ্বিক স্বাস্থ্যগত কোনো সংকট নয়, করোনা বৈশ্বিক অর্থনৈতিক সংকটও।

এ বিষয়ে, অর্থাৎ জাতিসংঘকে করোনা মোকাবিলায় নেতৃত্ব দেয়ার দাবি কি আমরা বাংলাদেশ থেকে জানাতে পারি? পারলে কী ধরণের পদক্ষেপ নেওয়া যায়? একটি স্মারকলিপি দেওয়া বা অন্যকিছু?

লেখক: চলচ্চিত্র পরিচালক ও উদ্ভাবক

ঢাকাটাইমস/১১জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :