চামড়া পাচাররোধে সীমান্তে বিজিবির সতর্কতা

বেনাপোল প্রতিনিধি,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২০, ১৫:৪৩

ভারতে চামড়া পাচাররোধে বেনাপোল সীমান্তে সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।বিভিন্ন পয়েন্ট বাড়ানো হয়েছে লোকবল। বেনাপোল বন্দর এলাকাসহ স্থল ও রেলপথে নজরদারিও বাড়ানো হয়েছে। দেশে এবার চামড়ার দাম ভয়াবহ রকমের কম হওয়ায় ভারতে পাচার হতে পারে এমন সন্দেহে এই পদক্ষেপ নিয়েছে বিজিবি।

এ এবছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৩৪ থেকে ৪০ টাকা। আর ঢাকার বাইরে দাম ২৮ থেকে ৩২ টাকা। অপরদিকে ছাগলের চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩ -১৫ টাকা প্রতি বর্গফুট। গতবছর চামড়ার দাম আরো বেশি ছিল। ভারতে চামড়ার দাম বরাবরই বেশি। সেই কারণে সীমান্ত পথে চামড়া পাচারের প্রবণতা রয়েছে।

খুচরা ও মৌসুমি ব্যবসায়ীরা নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চামড়া কিনে মজুদ করে রাখছেন। তারা স্থানীয় বাজারে চামড়া না তুলে নিজস্ব কায়দায় তা সংরক্ষণ করছেন। সুযোগ বুঝে পাচার করবেন তারা।

বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান বলেন, সীমান্ত এলাকা দিয়ে শুধু চামড়া নয় অবৈধ পথে যে কোনো পণ্য পাচার রোধে পুলিশ সবসময় কাজ করে যাচ্ছে। যেহেতু বাংলাদেশের চেয়ে ভারতে চামড়ার বাজারদর বেশি, সেই জন্য ব্যবসায়ীরা সেদিকে যাতে ঝুঁকে পড়ে চামড়া পাচার করতে না পারে সেদিকে পুলিশের নজরদারি থাকবে।

বেনাপোল আইসিপি ক্যাম্পের সুবেদার আব্দুল ওহাব বলেন, কুরবানির পশুর চামড়া যাতে চোরাকারবারিরা ভারতে পাচার করতে না পারে সে জন্য বিজিবি কড়া সতর্কাবস্থায় রয়েছে।

৪৯ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল সেলিম রেজা বলেন, সীমান্ত দিয়ে ভারতে চামড়া পাচার রোধে বিজিবিকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। বিভিন্ন সীমান্ত পয়েন্টে বিজিবি পোস্টে কড়া নজরদারি রযেছে। বিশেষ করে রাতে টহল ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে। যাতে কেউ অবৈধভাবে ভারতে চামড়া পাচার করতে না পারে সেজন্য ঝুঁকিপূর্ণ সীমান্তগুলো চিহ্নিত করে টহল ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে।

ঢাকাটাইমস/৩ আগস্ট/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :