উলিপুরে কৃষিতে সাড়ে ছয় কোটি টাকার ক্ষতি

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০২০, ১৫:৩৪

কুড়িগ্রামে বন্যায় উলিপুর উপজেলার কৃষিতে প্রায় ছয় কোটি ৬০ লাখ টাকা ক্ষতি হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঘুরে দাঁড়ানোর চেষ্টায় কৃষক-কৃষানী মাঠে আমন ধান চাষে ব্যস্ত সময় পার করছেন এখন। সরকারি প্রণোদনায় বীজতলার চারা বিনামূল্যে পেয়ে নতুন উদ্যমে মাঠে নেমেছেন কৃষকরা। দূর দুরান্ত থেকে আমন ধানের চারা কিনে এনে চারা রোপন করছেন উপজেলার চাষীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবারে বন্যায় উপজেলায় কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। আমন বীজতলা ২৬৫ হেক্টর, পাট চাষে ২০০ হেক্টর, আউশ ১১৫ হেক্টর এবং সবজি বাগান ৮৫ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। যার ক্ষতির পরিমান প্রায় ছয় কোটি ৬০ লাখ টাকা। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা প্রায় ৩১ হাজার ১৫০ জন।

দীর্ঘস্থায়ী বন্যার ধকল কাটাতে কৃষি সম্প্রসারণ বিভাগ উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকের জন্য কমিউনিটি বীজতলা তৈরি করেছে ১৪ একর জমিতে। প্রতি একরের বীজতলার চারা ১৫-১৬ একর জমিতে লাগানো যাবে। এর মাধ্যমে ৯২৪ জন ক্ষতিগ্রস্ত কৃষক বিনামূল্যে ২১০ একর জমিতে আমন চাষ করার সুযোগ পাবেন। এরই মধ্যে তবকপুর ইউনিয়নে এক একর জমির বীজতলার চারা কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে। পাঁচ-সাত দিনের মধ্যে বাকি বীজতলার চারা বিতরণ করা হবে বলে জানিয়েছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিশ্বনাথ মজুমদার।

উপজেলায় এবার আমন ধান চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ২৩ হাজার ৪৬৫ হেক্টর, এখন পর্যন্ত অর্জিত হয়েছে ১৯ হাজার ৩৩৫ হেক্টর।

উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম জানান, আমন আবাদ যাতে বিঘ্নিত না হয় এজন্য বন্যা পরবর্তী কৃষি পূনর্বাসন কার্যক্রম হাতে নেয়া হয়েছে। চলতি বছর উপজেলায় আমন চারার ঘাটতি মোকাবেলায় ১৪টি কমিউনিটি বীজতলা তৈরি করা হয়েছে, যা বিনামূল্যে কৃষকের মাঝে বিতরণ করা হচ্ছে। এর ফলে বীজতলার ঘাটতি পুরণ করতে পারবেন কৃষকরা।

তিনি জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সব সময় মাঠে গিয়ে কৃষকদেরকে কৃষি পরামর্শ দিয়ে আসছে।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :