যা কিছু হারায় কেষ্ট বেটাই চোর

আমিনুল ইসলাম
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২০, ১৫:৩৬

ঈদের আগেই বিশেষজ্ঞরা বলেছিলেন গরুর হাট, ঈদযাত্রা এসব নিয়ন্ত্রণ না করলে ঈদ-পরবর্তী করোনা সংক্রমণ, মৃত্যুর হার বেড়ে যাবে। যেটা ঈদের পরে সত্য বলে প্রমাণিত।

করোনায় মৃত্যু কেন বাড়ছে এর সুলুক সন্ধানে প্রথম আলো আজ সম্পাদকীয় ছেপেছে। সেখানে প্যারায় প্যারায় সুচিকিৎসা নিশ্চিত করতে হবে, চিকিৎসার অবস্থা হতাশাব্যঞ্জক, রোগীদেরকে হাসপাতালমুখী করার ব্যবস্থা নিতে হবে এসব বিদ্যা ও উপদেশ দান করা হয়েছে জাতিকে।

একটি বারের জন্যও সে বিশাল সম্পাদকীয়তে প্রশ্ন তোলা হয়নি করোনা প্রতিরোধ বা প্রিভেনশনে ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন, মাস্ক ছাড়া মানুষ চলছে সেটা তদারকি করা হচ্ছে না কেন, স্বাস্থ্যবিধি সব জায়গায় মানা হচ্ছে না কেন, করোনা প্রতিরোধে আরো কিছু করার থাকলে তাতে জোর দেওয়া হচ্ছে না কেন, ঈদে গ্রামমুখী যাত্রা বন্ধ করা হলো না কেন।

কি কারণে করোনা সংক্রমণ প্রিভেন্ট করা যাচ্ছে না সেদিকে টুঁ-শব্দটি না করে তাদের সমস্ত মনোযোগ হাসপাতালে চিকিৎসা ব্যবস্থার সমালোচনা নিয়ে। Prevention is better than cure- এই একটি কথার বাংলা তরজমাও কি সে বিশাল সম্পাদকীয়তে জায়গা পেতে পারত না? ভাবা যায় করোনা প্রতিরোধে একটি শব্দও ব্যয় না করে মানুষকে হাসপাতালমুখী করার জন্য উপদেশ বিলিয়েছে পত্রিকাটি।

ঈদের গরুর হাট কি ডাক্তাররা চালিয়েছে? গ্রামমুখী যাত্রা বন্ধ করার দায়িত্ব কি ডাক্তারদের ছিল? এখন যেসব জায়গায় গণজমায়েতের মতো মানুষ জটলা করছে এটা নিয়ন্ত্রণের দায়িত্ব কি ডাক্তারদের? তাহলে এসব কারণে করোনা সংক্রমণ বাড়লে একই সঙ্গে করোনাভাইরাসের সম্ভাব্য স্ট্রেইন পরিবর্তনজনিত কারণে মৃত্যু বাড়লে তার দায় কি ডাক্তারদের উপরে ফেলতে হবে? চিকিৎসায় শুধু গলদ খুঁজতে শিখেছ, প্রিভেনশন বলে যে কিছু কথা আছে সেটা কেন এড়িয়ে যাচ্ছ? উচিত ছিল এমন উপদেশ দেওয়া যাতে সংক্রমণ বন্ধ হয়, মানুষকে আর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে যেতে না হয়, করোনা হাসপাতালগুলো যাতে আবার অন্য রোগের চিকিৎসার জন্য উন্মোচিত হয়। নাকি যা কিছু হারায় কেষ্ট বেটাই চোর?

লেখক: চিকিৎসক, এফসিপিএস (মেডিসিন), এমডি (চেস্ট ডিজিস) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

ঢাকাটাইমস/৩১আগস্ট/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :