শুক্রবার শুরু হচ্ছে ভাষা সাহিত্য-সাংবাদিকতা কোর্স

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২০, ১০:১৩

'নিজেকে গড়াই হোক জীবনের প্রথম অঙ্গীকার’ প্রতিপাদ্যকে ধারণ করে এবার শুরু হচ্ছে ভাষা সাহিত্য-সাংবাদিকতা কোর্স। দেশের অনলাইন মিডিয়া আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম এর উদ্যোগে এবং বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের তত্ত্বাবধানে কোর্সটি চালু করা হয়েছে। আগামী শুক্রবার (১৬ অক্টোবর) রাজধানীর পুরানা পল্টনে কোর্সের ক্লাস শুরু হবে।

কী পড়বো কেন পড়বো? লেখালেখির প্রস্তুতি, ভাষা বানান ও হাতে-কলমে প্রুফ সম্পাদনা, গদ্যসাহিত্য, প্রবন্ধ-নিবন্ধ, অনুবাদ সাহিত্য, ছোটগল্প, উপন্যাস ও ছড়া-কবিতাসহ আরও একাধিক বিষয়ে শেখানো হবে কোর্স থেকে। কোর্সে মোট ক্লাস থাকবে ২৫টি। প্রতি শুক্রবার দুটি করে ক্লাস হবে। কোর্সে ক্লাস করাবেন দেশের খ্যাতিমান লেখক, সাংবাদিক ও বরেণ্য সাহিত্যিকরা।

উল্লেখযোগ্য কয়েকজন হলেন, দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আলী আর রাজী, বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার আহমদ সেলিম রেজা, বিশিষ্ট নজরুল গবেষক মহিউদ্দিন আকবর, দারুর রাশাদ মাদ্রাসার শিক্ষাসচিব মাওলানা লিয়াকত আলী, লেখক মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, ইসলাম টাইমসের সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ, দৈনিক যুগান্তরের বিভাগীয় সম্পাদক আশরাফুল আলম পিন্টু প্রমুখ।

কোর্সের বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, নিয়মিত অনুশীলন ও হোম ওয়ার্কের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীকে লেখালেখির উপযুক্ত করে গড়ে তোলা। প্রতিটি ক্লাসেই থাকবে সমৃদ্ধ লেকচার শিট। কোর্স শেষে উত্তীর্ণদের সার্টিফিকেট এবং বাছাই করা ১০ জনকে ‘আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম’ নিউজরুমে ইন্টার্নশিপের সুযোগ। সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীদের কর্মসংস্থানে সহযোগিতা। কোর্স চলাকালীন জাতীয় সংবাদপত্রে লেখার সুযোগ। শিক্ষা উপকরণ প্রদানসহ নিয়মিত পুরস্কারভিত্তিক ক্লাস।

কোর্স ফি ধরা হয়েছে দুই হাজার টাকা। সীমিত আসনে শুরু করা হচ্ছে কোর্সটি। কোর্স পরিচালক হিসেবে রয়েছেন আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব এবং কোর্স সমন্বয়ক হিসেবে থাকবেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম। কোর্সে অংশগ্রহণের জন্য যোগাযোগ: ০১৯১৪৫৭৪০৪৭ (বিকাশ) ০১৯৩১৪০৮৩৪৭।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :