গুগল ড্রাইভের নতুন লোগো

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২০, ১৫:৪৯

গুগল স্যুটের একাধিক অ্যাপে সম্প্রতি নানা পরিবর্তন এসেছে। জিমেইলসহ নানা ফিচারের লোগোর পরিবর্তন হয়েছে। পাশাপাশি কিছু অ্যাপ বন্ধ করে নতুন অ্যাপ্লিকেশন ও ফিচারের লঞ্চও করা হয়েছে। গুগলের পক্ষে জানানো হয়েছে এই জিস্যুট পরিবারের অ্যাপগুলোকে এবার গুগল ওয়ার্কস্পেস হিসেবে রিব্র্যান্ড করা হচ্ছে। এর জেরে গুগল ডকু, গুগল ক্যালেন্ডার সব কিছুর অবয়বেই পরিবর্তন আনা হচ্ছে। আর সেই সূত্র ধরে জিমেইল-এর পর এবার গুগল ড্রাইভ-এর লোগোতেও পরিবর্তন আনা হল।

বহু বছর ধরে অতিপরিচিত ছিল মেইল-এর লোগো। তা সে জিমেইল, ইয়াহু হোক কিংবা এমএসএন। মেইলের খাম আকৃতির লোগোটি সব জায়গাতেই একই ছিল। বিশেষ করে জিমেইল-এর সেই লাল, সাদা রঙের খামের মতো দেখতে লোগোটি আমাদের কাছে সব চেয়ে বেশি পরিচিত ছিল। সম্প্রতি সেই অতিপরিচিত লোগোয় বদল এনেছে গুগল।

পরিবর্তন করা হয়েছে জিমেইল-এর লোগো ডিজাইন। ডেস্কটপের স্ক্রিনে, অ্যান্ড্রয়েডে ইতিমধ্যেই দেখা গিয়েছে জিমেইল-এর ২০২০.১০.০৪.৩৩৭১৫৯৪০৮ ভার্সন। এ ক্ষেত্রে মেইলের দীর্ঘদিনের পরিচিত সেই খামের আকৃতির ডিজাইনকে এ বার বিদায় জানানো হয়েছে। তবে এম-টি একই রয়েছে। লাল, সাদার পরিবর্তে গুগল-এর পরিচিত রং নীল, লাল, হলুদ ও সবুজ দিয়ে জিমেইল-এর এম-টিকে সাজানো হয়েছে। বলা ভালো, গুগল লোগোর কালার স্কিমেই হয়েছে রঙের বিন্যাস। এর জেরে গুগল-এর অন্যান্য প্রোডাক্ট যেমন গুগল ম্যাপ, গুগল ফটো, গুগল ক্রোম বা অন্য ফিচারগুলোর মতো দেখতে হয়েছে জিমেইল-এর এই নতুন লোগো।

সেই মতো গুগল ড্রাইভ-এর লোগোতেও পরিবর্তন আনা হয়েছে। ডেস্কটপের স্ক্রিনে, অ্যান্ড্রয়েডে দেখা যাচ্ছে জিমেইল-এর ২.২০.৪০১.০৬.৪০ ভার্সন। এ ক্ষেত্রে গুগল ড্রাইভ-এর মূল অবয়বে তেমন কোনও পরিবর্তন করা হয়নি। তবে পাশের দিকগুলোয় ও রঙের বিন্যাসে একটু পরিবর্তন এসেছে। নতুন লোগোতে ওই ত্রিভুজ আকৃতির কোণগুলোকে এ বার একটু রাউন্ড শেপ দেওয়া হয়েছে। আগের মতো কোণগুলি এত তীক্ষ্ণ বা স্পষ্ট নেই। পাশাপাশি গুগল লোগো-র কালার স্কিমে এসেছে বহু রঙের বিন্যাস। নীল, হলুদ ও সবুজের পাশাপাশি নতুন লোগোতে যুক্ত করা হয়েছে লাল রঙ।

আপাতত নোটিফিকেশন বারে এই নতুন আইকনগুলি দেখা যাবে বলে জানাচ্ছে গুগল। তবে ইতিমধ্যেই অনেক ব্যবহারকারীর ডেস্কটপ স্ক্রিনে ভেসে উঠেছে জিমেইল বা গুগল ড্রাইভ-এর নতুন লোগো। অতিপরিচিত খাম দেখতে না পাওয়ায় কেউ অস্বস্তি প্রকাশ করেছেন। কেউ বা নতুন কালার স্কিমেই বেশ সন্তুষ্ট।

(ঢাকাটাইমস/১৯ অক্টোবর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :