দিনাজপুরে আগাম শীতকালীন সবজি চাষে বাম্পার ফলন

নিজস্ব প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০, ১৫:১৪

দিনাজপুরে আগাম শীতকালীন সবজি চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। জেলার অনেক স্থানেই গড়ে উঠেছে এই আগাম সবজি পল্লী। অনুকূল আবহাওয়া ও আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করায় এবার এ আগাম সবজি চাষে ভালো ফলন পাচ্ছে কৃষকরা। ভাগ্যের পরিবর্তন হয়েছে অনেকেরই।

জেলার বেশকিছু এলাকা ঘুরে দেখা গেছে, বিস্তৃর্ণ এলাকা জুড়ে পালংশাক, মুলা, বেগুন, লালাশাক, ফুলকপি, বাঁধাকপি, কলমিশাক, ঢেড়স, পুইঁশাক, বরবটি, করলা, শশা, লাউ, চিচিংগা আবাদ করছে কৃষক। শীতকালীন আগাম সবজির পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

স্বল্প ও মধ্য মেয়াদী এসব শাক-সবজি বাজারে চাহিদা পূরণের পাশাপাশি বাজার দর ভালো পাওয়ায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা। সবজি চাষ করে তারা প্রতি বিঘা জমি থেকে লাভ করছেন ৭০ হাজার থেকে এক লাখ টাকা।

বীরগঞ্জ উপজেলার মরিচাগ্রামের তৃষক জয়নাল আবেদিন জানান, তিনি এবার আড়াই বিঘা জমিতে আগাম জাতের ফুলকপি আবাদ করেছেন। ইতোমধ্যে ৭০ হাজার টাকার ফুলকপি বিক্রি করেছেন তিনি।

একই কথা জানান বোচাগঞ্জ উপজেলার ঈশানিয়া এলাকার কৃষক রবিউল ইসলাম।

তিনি জানান, তিনি বাঁধাকপি, মুলা ও লালশাক আবাদ করেছেন। ক্ষেত থেকে পাইকার এসে তার এসব সবজি কিনে নিয়ে যাচ্ছেন।

জানা গেছে, দিনাজপুরের ১৩টি উপজেলায় এবার ২২ হাজার ১৫২ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে আরো বেশি জমিতে। এর মধ্যে শীতকালীন আগাম সবচি চাষ হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে। তবে বিরামপুর, ঘোড়াঘাট, হাকিমপুর, বীরগঞ্জ, বিরল, সদর ও বোচাগঞ্জ উপজেলায় এবার শীতকালীন আগাম সবজির বাম্পার ফলন হয়েছে। বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে কিনে নিয়ে যাচ্ছেন এসব সবজি।

এ ধরণের স্বল্প মেয়াদী শাক-সবজি আবাদ কৃষকদের আর্থিকভাবে সাবলম্বী করবে বলে জানান স্থানীয় কৃষি কর্মকর্তারা।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, লাভজনক ফসল হওয়ায় শীতকালীন আগাম সবজিচাষে কৃষকদের সহযোগিতা ও পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং ন্যায্যমূল্য পেলে এ অঞ্চলে শীতকালীন আগাম সবজিচাষা আরো বেড়ে যাবে বলে মন্তব্য করছেন কৃষিবিদরা।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :