ঢাকার একাধিক কেন্দ্রে ১৯ ডিসেম্বর বার কাউন্সিলের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ২১:৪৪ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২০, ১৮:৩৬

আইনজীবী তালিকাভুক্তির জন্য লিখিত পরীক্ষা নিতে আবারো তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ বার কাউন্সিল। আগামী ১৯ ডিসেম্বর ঢাকার একাধিক কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার এক প্রজ্ঞাপনে নতুন এই সিদ্ধান্তের কথা জানিয়ে বার কাউন্সিল। এতে বলা হয়, ১৯ ডিসেম্বর শনিবার সকাল নয়টা থেকে একটা পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার কেন্দ্রসহ পরবর্তী নির্দেশনা যথাসময়ে বার কাউন্সিলের ওয়েব সাইটে (www.barcouncil.gov.bd) প্রকাশ করা হবে।

বুধবার বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলাম জানিয়েছেন, বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণ দেখিয়ে ২০ সেপ্টেম্বর সে পরীক্ষা স্থগিত করে বার কাউন্সিল।

যদিও দীর্ঘদিন ধরে করোনা পরিস্থিতির কারণে লিখিত পরীক্ষা না নিয়ে এমসিকিউতে উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেয়ার দাবি করে আসছেন শিক্ষানবিশ আইনজীবীরা। সম্প্রতি আন্দোলনকারীরা আইনমন্ত্রী আনিসুল হকের বাসা ঘেরাও করে। পরে তাদের দাবি নিয়ে বার কাউন্সিলের সঙ্গে আলোচনা করার আশ্বাস দেন মন্ত্রী।

পূর্বে শুধু মৌখিক পরীক্ষার (ভাইবা) মাধ্যমে আইনজীবীদের সনদ প্রদান করা হতো। তবে দিন দিন শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে বর্তমানে নৈবিত্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান। তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদেরকে পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়।

সে অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া তিন হাজার ৫৯০ শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউ উত্তীর্ণ আট হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ সর্বমোট ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

চাকরির খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :