সংকট নিরসনে হোসেনপুরে ২২০ সবজি বাগান স্থাপন

আশরাফ আহমেদ, হোসেনপুর (কিশোরগঞ্জ)
| আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ১৩:৩৫ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২০, ১২:৩৪

সংকট নিরসনে অনাবাদি জমি ও বসতবাড়ির পতিত জায়গাগুলোতে সবজি চাষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী কিশোরগঞ্জের হোসেনপুরে করোনাকালীন ও পরবর্তী সংকট মোকাবিলায় ২২০টি পারিবারিক সবজি বাগান স্থাপন করা হয়েছে।

উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে স্থাপিত এসব সবজি বাগানে এক একটি পরিবার সারা বছরের চাহিদা পূরণের পাশাপাশি অতিরিক্ত আয়ও করতে পারে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, সবজি উৎপাদন স্বাভাবিক রাখতে উপজেলার প্রতিটি ইউনিয়নে ৩২টি করে পারিবারিক সবজি বাগান স্থাপন করা হয়েছে। সরকারি প্রণোদনার আওতায় বাড়ির আঙ্গিনায় পারিবারিক সবজি বাগান করার জন্য এসব পরিবারকে নগদ টাকা ছাড়াও সার, বীজ ও অন্যান্য সহায়তা দেওয়া হয়েছে বলে জানায় উপজেলা কৃষি অফিস।

জানা গেছে, যার এক শতাংশ জায়গা রয়েছে এমন সব পরিবারকে বাড়ির আঙিনায় বাগান স্থাপনের জন্য নির্বাচিত করে এ সুবিধা দেওয়া হয়েছে। করোনাকালেও এসব পরিবার যেন নিজেদের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি উপার্জনের সুযোগ পায় এ লক্ষ্যে প্রতিটি পরিবারকে নগদ এক হাজার ৯৩৫ টাকা ও বিনামূল্যে বিভিন্ন সবজির বীজ, বাগানের বেড়াসহ দুই হাজার ৬০০ টাকার সহায়তা দেওয়া হয়েছে।

প্রতিদিন একটি পরিবারের জন্য অন্তত আড়াইশ গ্রাম সবজি প্রয়োজন হলেও উচ্চ মূল্যের কারণে এবং করোনা পরিস্থিতিতে অনেকের পক্ষেই সবজি কেনা সম্ভব হচ্ছে না। বাগান স্থাপনের ফলে নিম্ন আয়ের এসব মানুষ প্রয়োজনীয় পুষ্টি চাহিদা মেটাতে সক্ষম হবে। পাশাপাশি উৎপাদিত সবজি বিক্রি করে বাড়তি উপার্জন করতে পারবে। সারা বছর এসব বাগান থেকে উপকৃত হবার পাশাপাশি যেন বাগান তৈরির অভ্যাস গড়ে উঠে সেই লক্ষ্যেই এই পারিবারিক সবজি বাগানগুলো স্থাপন করা হয়েছে। এসব সবজি বাগানে পুঁইশাক, ডাঁটাশাক, লালশাক, লাউ, কলমী শাক, বটবটিসহ অন্তত আট প্রকারের সবজি চাষ করা হচ্ছে।

এ বিষয়ে হোসেনপুর উপজেলা কৃষি কর্মকর্তা ইমরুল কায়েস বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতি ইঞ্চি জমির ব্যবহার নিশ্চিতকরণ, পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ, বসতবাড়ির পতিত জমির সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারিবারিক উপজেলায় এসব সবজি বাগান স্থাপন করা হয়েছে। করোনাকালে এসব বাগান পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি আয়ের উৎস হবে।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :