দিনাজপুরে ফল আর্মি ওয়ার্ম দমনে প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
| আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ১৬:৪৬ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২০, ১৬:১৬

দিনাজপুরে ভুট্টার জন্য ক্ষতিকারক পোকা ফল আর্মি ওয়ার্ম দমনে সমন্বিত বালাই ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দুইদিনব্যাপী এ কর্মশালার শেষ দিন দিন ছিল আজ রবিবার।

গত শনিবার জেলার নশিপুরে ব্র্যাক লার্নিং সেন্টার দুইদিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। সে সময় বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট-বিনা’র পরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম, দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক সুধেন্দ্র নাথ রায়, আন্তর্জাতিক ভুট্টা এবং গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ টিমোথি জে ক্রুপনিকসহ অন্যরা।

বক্তারা বলেন, ফল আর্মি ওয়ার্ম ভুট্টাচাষিদের আয় এবং জীবিকার জন্য একটি মারাত্মক হুমকি। এটি মোকাবেলায় ইউএসএআইডি এবং মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের কাজ চলছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২৫ জন বিসিএস কৃষি ক্যাডারের মহিলা কর্মকর্তা এই প্রশিক্ষণ কর্মশালাতে অংশ গ্রহণ করেন। এই প্রশিক্ষণ কর্মসূচিটি মূলত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কর্মরত মহিলা কর্মকর্তাদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে ফল আর্মি ওয়ার্ম দমনে এবং কীটনাশকের বিষক্রিয়া ঝুঁকি হ্রাসকল্পে কৃষকদের বিশেষ করে মহিলা কৃষকদের যেকোনো রকম কৃষি পরামর্শ প্রদানে তাদের সক্ষমতা বৃদ্ধি পায়।

ঢাকাটাইমস/২৯ নভেম্বর/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :