যাবজ্জীবন সাজা আমৃত্যু কি না, জানা যাবে আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২০, ১০:৩৭ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২০, ০৯:০৬

যাবজ্জীবন সাজার অর্থ আমৃত্যু না-কি ৩০ বছর এ সংক্রান্ত রিভিউ আবেদনের শুনানি শেষে আজ রায় দেবে আপিল বিভাগ। গত মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ রায়ের জন্য আজকে দিন ঠিক করেছিলেন।

সেদিন রিভিউ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন শিশির মোহাম্মদ মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

পরে আইনজীবী শিশির মোহাম্মদ মনির বলেন, যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস- আপিল বিভাগের এমন অভিমতের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে করা আবেদনের বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ ছিল। বিষয়টি আপিল বিভাগের কার্যতালিকায় আসে। আপিল বিভাগ এ বিষয়ে পুনঃশুনানি করে। তার কারণ আগে যখন শুনানি হয়েছে তখন আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা ছিলেন। তিনি অবসরে গেছেন। এখন নতুন করে বিচারপতি ওবায়দুল হাসান যুক্ত হয়েছেন। এ কারণে বিষয়টি পুনঃশুনানি হয়েছে। শুনানি শেষে ১ ডিসেম্বর রায় দেবে আপিল বিভাগ।

এর আগে গত বছর ১১ জুলাই প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ রায়টি অপেক্ষমাণ রাখে।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০১ সালে সাভারে জামান নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। একটি হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অক্টোবর রায় দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করেন। তাদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্সও (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাই কোর্টে আসে। শুনানি নিয়ে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাই কোর্ট রায়ে দুজনের মৃত্যুদণ্ড বহাল রাখে। এ রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন।

এরপর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। একই সঙ্গে আদালত যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ সাত দফা অভিমত দেয়। এরপর আসামি আতাউর মৃধা যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস আপিল বিভাগের এ অভিমত পুনর্বিবেচনার (রিভিউ) জন্য আবেদন করেন। ওই আবেদনের চূড়ান্ত শুনানি শেষ হয়।

ঢাকাটাইমস/১ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :