কাতার সংকট নিরসনে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’র কথা জানাল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২০, ১০:০৬

কাতারের সঙ্গে বিরোধ নিষ্পত্তির বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। এই বিষয়ে কাতারের দেয়া বক্তব্যের একদিন পরই এমনটি জানিয়েছে সৌদি।

শুক্রবার এমইডি ২০২০ রোম ফোরামের ভার্চুয়াল সম্মেলনে কাতার বিষয়ে খোলামেলা কথা বলেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, 'কুয়েতের অব্যাহত প্রচেষ্টার জন্য আমরা গত কয়েকদিনে উল্লেখযোগ্য অগ্রগতি করেছি, তবে সব দলকে আরও ঘনিষ্ঠ করার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন প্রশাসনের দৃঢ় সমর্থনের জন্যও ধন্যবাদ জানাই।' খবর সিএনএনের

প্রিন্স ফয়সাল বলেন, আমরা আশা করছি এই অগ্রগতি চূড়ান্ত চুক্তি দিকে নিয়ে যেতে পারবে। আমরা যে সিদ্ধান্তে পৌঁছেছি সেটি বিরোধের মধ্যে থাকা সব জাতির চূড়ান্ত চুক্তির অনেক কাছাকাছি। আশা করি এই সিদ্ধান্ত সবার জন্য সন্তোষজনক হবে।

২০১৭ সাল থেকে কাতারের ওপর অবরোধ আরোপ করে রেখেছে প্রতিবেশী চার দেশ- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে এই পদক্ষেপ নেওয়া হয়। তারপর এটি কাতার সঙ্কট সমাধানের প্রচেষ্টা নিয়ে সৌদি আরবের প্রথম প্রকাশ্য স্বীকৃতি।

বৈঠকে বক্তৃতার আগে এক টুইট বার্তায় সংকট নিরসনে কুয়েত ও যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার প্রশংসা করেন প্রিন্স ফয়সাল।

এর আগে কাতারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি বলেন, উপসাগরীয় দেশগুলোর মধ্যে বিরোধ নিষ্পত্তি নিয়ে আগ্রহ দেখা গিয়েছে।

তিনি বলেন, এই মুহূর্তে একটি নড়াচড়া চলছে, তা থেকে আমরা আশা করছি এই সংকটের অবসান হবে। আমাদের বিশ্বাস এই সংকটের অবসান আঞ্চলিক নিরাপত্তা এবং আমাদের জনগণের ভাগ্যের জন্য গুরুত্বপূর্ণ। পারস্পারিক শ্রদ্ধা এবং উপসাগরীয় অঞ্চলের সব মানুষের অধিকারের ভিত্তিতে এই সংকটের অবসান হওয়া উচিত।

আল থানি বলেন, ‘কোনো দেশই এখন অন্যের কাছে কোনও কিছু দাবি করছে না। কিছু মতপার্থক্য রয়েছে সেগুলো অতিক্রম করতে হবে। কোনো মতভেদ থাকলে তা নিরসনে অবশ্যই আলোচনা হবে। সার্বভৌমত্বের ওপর পারস্পারিক শ্রদ্ধাবোধের ভিত্তিতে আমাদের সম্পর্ক তৈরি করা প্রয়োজন।’

সংকটের অবসান হলেও এর প্রভাব মুক্ত হতে সময় লাগবে জানিয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘চুক্তি হলে চার দেশের সঙ্গেই হবে, কেবল এক দেশের (সৌদি আরব) সঙ্গে নয়। আমরা সংকট সমাধান করতে সব মানুষের সম্পৃক্ততা এবং উপসাগরীয় ঐক্যের চেষ্টা করে যাচ্ছি।’

ঢাকা টাইমস/০৫ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফা ক্রসিং দখলে নিয়েছে ইসরায়েলি বাহিনী, শহরের ৫০ জায়গায় বিমান হামলা

পুলিৎজার পেল রয়টার্স, নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট

হজ ভিসায় নতুন বিধিনিষেধ আরোপ করল সৌদি

ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় ১১ রাজ্যের ৯৩ আসনে ভোটগ্রহণ চলছে

যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ হামাসের, তবে ‘বল ইসরায়েলের কোর্টে’

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :