ক্যাপিটল হিল হামলার নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২১, ১৬:২০

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার নিন্দা জানিয়ে ট্রাম্প মন্ত্রীসভার স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী আ্যলেক্স এজার পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ সংক্রান্ত দুই পৃষ্ঠার একটি চিঠি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দিয়েছেন তিনি।

ওই চিঠিতে আ্যলেক্স এজার আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট বাইডেনের শপথ গ্রহণের সময় পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। এর আগে গত ৬জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার পর পরই হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ ম্যাথিউস, সোশ্যাল সেক্রেটারি রিকি নিকেটা ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের চিফ অফ স্টাফ স্টেফানি গ্রিশ্যাম পদত্যাগপত্র জমা দেন।

স্বাস্থ্যমন্ত্রী আ্যলেক্স এজার গত ১২ জানুয়ারি ট্রাম্প বরাবর ওই চিঠি দিলেও মার্কিন সংবাদমাধ্যমগুলো শনিবার (১৬ জানুয়ারি) পদত্যাগের খবরটি প্রকাশ করেছে। ওই পদত্যাগপত্রে তিনি ক্যাপিটল হিলে সন্ত্রাসী হামলার নিন্দা জানানোর পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্পকে নির্বাচিত প্রেসিডেন্ট জো-বাইডেনের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছেন।

আ্যলেক্স বলেন, ক্যাপিটল হিলে হামলার কারণে প্রশাসনের বৈধতা হুমকির মুখে পড়েছে।ওই হামলাকে তিনি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ওপর এবং চিরাচরিত শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের ওপর আক্রমণ উল্লেখ করে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের দেরিতে নিন্দা জানানোর কারণে প্রশাসনের গত চার বছরের সকল অর্জন ম্লান হয়ে গেছে। পদত্যাগপত্রে তিনি ডোনাল্ড ট্রাম্পের প্রতি যেকোনো ধরনের সহিংসতার নিন্দা জানানোর আহ্বান জানান এবং ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের শপথ নিতে যেনো কোনো ধরনের সহিংসতা সৃষ্টি না হয় সেই ব্যবস্থা নিশ্চিত করার আহ্বান জানান।

প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্টে নজিরবিহীন হামলার ঘটনা ঘটে। সেদিন দেশটির আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য পার্লামেন্ট ভবনে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। ওই কার্যক্রম বন্ধ করতে ট্রাম্পের শত শত সমর্থক ওই ভবনে ঢুকে পড়েন। সেখানে নজিরবিহীন তাণ্ডব চালানো হয়। এতে এক পুলিশ কর্মকর্তাসহ ৫ জন নিহত হয়।

৬ জানুয়ারির সহিংসতার উসকানিদাতা হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে ফের অভিসংশিত করেছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যিনি দুইবার অভিশংসিত হয়েছেন।

ঢাকাটাইমস/১৬জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :