কে -টু শৃঙ্গ থেকে পড়ে স্প্যানিস পর্বতারোহীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ২০:৫৯

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কেটু (ইংরেজি কে২) থেকে পড়ে এক স্প্যানিস পর্বতারোহীর মৃত্যু হয়েছে। ওই পবর্তারোহীর নাম সেরগেই মিঙ্গোট। শনিবার এক টুইট বার্তায় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

কে টু পবর্ত মাউন্ট গডউইন-অস্টেন নামেও পরিচিত। এর অবস্থান হিমালয় পর্বতমালার কারাকোরাম পর্বত রেঞ্জের অন্তর্গত পাকিস্তানের গিলগিত-বালতিস্তান ও চীনের জিংজিয়ানের তাক্সকোরগান সীমান্তে। উচ্চতা আট হাজার ৬১১ মিটার (২৮ হাজার ২৫১ ফুট)। পর্বতশৃঙ্গটি আরোহণ করা অত্যন্ত কষ্টসাধ্য হওয়ায় এটি ভয়ঙ্কর পর্বত নামেও পরিচিত।

টুইটারে ওই বার্তায় স্পেনের প্রধানমন্ত্রী লেখেন, ‘কে টু পর্বতে সারজেই মিঙ্গোটের দুঃখজনক মৃত্যু! শীতের মধ্যখানে প্রথম অভিযাত্রী হিসেবে সে ইতিহাস গড়তে চেয়েছিল। কিন্তু বেদনাদায়ক দুর্ঘটনা তার জীবন শেষ করে দিয়েছে। সেরগেইকে গ্রেট অ্যাথলেট আ্যাখা দিয়ে তার প্রতি ভালোবাসা প্রকাশ করেন তিনি।

মৃত্যুর পর সেরগেই এর অফিসিয়ার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট লিখেছে, ‘শান্তিতে থাকুক সেরগেই। আজ তুমি নতুন আরোহণ শুরু করলে।’

মৃত্যুর একদিন আগে সেরগেই একটি পোস্টের মাধ্যমে ২৭দিনে ৭ হাজার মিটার উচ্চতায় আহরণ করছিলেন বলে উল্লেখ করেন। সেরগেই যে দলে পবর্তারোহণ করিছিলেন ওই দলে নেতৃত্ব দিচ্ছিলেন চ্যাং দ্যায়া শেরপা নামে নেপালি এক পর্বতারোহী। ইনস্টাগ্রামে তিনি জানান, সেরগেই হঠ্যাৎ করেই নিচে পড়ে যায়। শনিবার তারা পর্বতের শীর্ষ চূড়ায় পৌঁছাতে সক্ষম হয়।

সিএনএনের খবরে বলা হয়েছে, জুলাই ২০১৮ পর্যন্ত কে টুর চূড়ায় উঠেছেন ৩৬৭ জন, এবং কে টু অভিযানে গিয়ে মৃত্যু হয়েছে ৮৬ জনের।

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :