শেয়ারে কারসাজি: ১৫ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সাড়ে ৩ কোটি জরিমানা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২১, ১৯:১২

পুঁজিবাজারের তালিকাভুক্ত চারটি কোম্পানির শেয়ার নিয়ে কারসাজির করে সিকিউরিটিজ আইন ভঙ্গের প্রমাণ পাওয়ায় ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৪ কোটি ৬৮ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার বিএসইসির ৭৫৮তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো. রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নর্দান জুট ম্যানুফ্যাক্সারিং কোম্পানি, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, ফাইন ফুডস লি. এবং স্টাইলক্র্যাফট লি. এর শেয়ার লেনদেন এ নিম্নোক্ত ব্যক্তিবর্গ নিম্নলিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছে।

(ক) ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লি. এর শেয়ার লেনদেনের মাধ্যমে জেমস মার্টিন দাস, ড. জে, এম মুর্শিদ, মো. নুরুল ইসলাম কামরান এবং সহযোগী মনজিলা নাসরিন ইসলাম, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭(ই) (ভি) ভঙ্গ করেছে।

(খ) নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লি. এর শেয়ার লেনদেনের মাধ্যমে পরিমল চন্দ্র পাল এবং সহযোগী (অর্থাৎ রিপন শেখ, মল্লিক আবু বক্কর, মো. তোফাজ্জল হোসেন, বিধান মিস্ত্রী, অমল কৃষ্ণ দাস), সালেক আহমেদ সিদ্দিকী এবং সহযোগী (অর্থাৎ, মনির হোসেন), সমির রঞ্জন পাল এবং সহযোগী (অর্থাৎ, শিউলি পাল, চিত্ত হারান দত্ত), মো. আমানত উল্লাহ এবং সহযোগী (অর্থাৎ, সেতারা বেগম, সন্দীপ করপোরেশন, হাল ইন্ডাস্ট্রিজ, প্রশান্ত কুমার হালদার) সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭(ই) (ভি) ভঙ্গ করেছে।

উল্লিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে কমিশন অদ্যকার সভায় অভিযুক্ত ব্যক্তিবর্গ/প্রতিষ্ঠান-কে নিম্নোক্তভাবে জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে:

১. জেমস মার্টিন দাস, সাধারণ বিনিয়োগকারী-কে ০২ (দুই) লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়;

২. পরিমল চন্দ্র পাল কে ২০ (বিশ) লাখ টাকা, রিপন শেখ কে ২০ (বিশ) লক্ষ টাকা, মল্লিক আবু বক্কর কে ১০ (দশ) লাখ টাকা মো: তোফাজ্জল হোসেন কে ৪০ (চল্লিশ) লাখ টাকা, বিধান মিস্ত্রী কে ০৫ (পাঁচ) লাখ টাকা এবং অমল কৃষ্ণ দাস কে ০৭ (সাত) লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

৩. সালেক আহমেদ সিদ্দিকী কে ০৭ (সাত) লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

৪. সমিত রঞ্জন পাল কে ২০ (বিশ) লাখ টাকা, শিউলি পাল কে ৫০ (পঞ্চাশ) লাখ টাকা এবং চিত্ত হারান দত্ত কে ১২ (বারো) লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

৫. মো: আমানত উল্লাহ কে ১ (এক) কোটি টাকা, সেতারা বেগম কে ৫ (পাঁচ) লাখ টাকা, সন্দীপ কর্পোরেশন কে ৬০ (ষাট) লাখ টাকা, হাল ইন্ডাষ্ট্রিজ কে ৮৫ (পঁচাশি) লাখ টাকা এবং প্রশান্ত কুমার হালদার কে ২৫ (পঁচিশ) লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এসআই

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :