দুই কোম্পানি অধিগ্রহণে উচ্চ আদালতের অনুমোদন পেল হাইডেলবার্গ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪৪

এমিরেটস সিমেন্ট বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি অধিগ্রহণের বিষয়ে উচ্চ আদালতের অনুমোদন পেয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, অধিগ্রহণের অনুমোদন পেতে হাইডেলবার্গ সিমেন্ট, এমিরেটস সিমেন্ট ও এমিরেটস পাওয়ার কয়েকবার যৌথভাবে ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২২৮ ও ২২৯ ধারার অধীনে উচ্চ আদালত আবেদন করে। উচ্চ আদালত কোম্পানিগুলোর আবেদনে সন্তুষ্টি প্রকাশ করে অধিগ্রহণের বিষয়ে অনুমোদন দিয়েছেন। একইসঙ্গে অধিগ্রহণ অনুমোদনের বিষয়টি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইস) অবহিত করার জন্য হাইডেলবার্গকে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

প্রসঙ্গত, ২০১৯ সালের নভেম্বরে আল্ট্রাটেক সিমেন্ট মিডল ইস্ট ইনভেস্টমেন্টের কাছ থেকে এমিরেটস সিমেন্ট ও এমিরেটস পাওয়ারের শতভাগ শেয়ার কিনে নেয়ার সিদ্ধান্ত নেয় হাইডেলবার্গ সিমেন্ট। এ অধিগ্রহণ মূল্য ধরা হয় ১৮২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার ৩৮৪ টাকা। গত বছরের অক্টোবরে হাইডেলবার্গ সিমেন্টের পরিচালনা পর্ষদ এই অধিগ্রহণের খসড়া স্কিমে অনুমোদন দেয়। তবে এ ধরনের স্কিম চূড়ান্ত বাস্তবায়নের আগে উচ্চ আদালত ও শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। তাই কোম্পানি তিনটি উচ্চ আদালতে আবেদন করে অধিগ্রহণের অনুমোদন নেয়। এখন বিশেষ সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে অধিগ্রহণের বিষয়টি শেয়ারহোল্ডারদের কাছে অনুমোদন নেবে তিন কোম্পানি।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :