অফিসার পরিচয়ে সক্রিয় প্রতারক চক্র, দুদকের সতর্কতা

নিজস্ব প্র্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৩৩
ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের বিভিন্ন পদের অফিসারদের নাম ব্যবহার করে বেশ কয়েকটি সংজ্ঞবদ্ধ প্রতারক চক্র সক্রিয় রয়েছে বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী সংস্থাটি। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে দুদক।

মঙ্গলবার দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুদকের নাম ভাঙিয়ে প্রতারণায় নেমেছে এক বা একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র। এসব চক্র বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের কাছ থেকে প্রতারণার মাধ্যমে অর্থ দাবি বা আদায় করছে-এমন অসংখ্য অভিযোগের সত্যতা রয়েছে কমিশনের কাছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশন নিজস্ব গোয়েন্দা তথ্য এবং বিভিন্ন ভুক্তভোগীর কাছ থেকে পাওয়া এসব অভিযোগে থেকে দুদক জানতে পারে বিভিন্ন নামে কমিশনের কর্মকর্তা-কর্মচারী পরিচয় দিয়ে এক বা একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র সক্রিয় রয়েছে।

বিজ্ঞপ্তিটিতে আরও বলা হয়, এসব প্রতারক চক্র সরকারি কর্মকর্তা-কর্মচারী, অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ীর নামে কমিশনে কল্পিত অভিযোগ রয়েছে অথবা কমিশনের বিবেচনাধীন কোনো অভিযোগ থেকে অব্যাহতি দেয়ার কথা বলে টেলিফোনে অথবা মোবাইল ফোনে অনৈতিক আর্থিক সুবিধা দাবি করছে।

এই পরিপ্রেক্ষিতে দুদক জানায়, দুর্নীতি দমন কমিশন একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থায় কোনো ব্যক্তির একক অভিপ্রায় অনুসারে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার অথবা অভিযুক্ত হওয়ার কোনো আইনি সুযোগ নেই। কমিশন অনুসন্ধান বা তদন্ত সংক্রান্ত সব ধরনের যোগাযোগ টেলিফোন বা মোবাইল ফোনে নিষিদ্ধ করেছে।

প্রতারকদের হাত থেকে রক্ষা পেতে হুঁশিয়ারি দিয়ে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, কমিশনের অভিযোগসংক্রান্ত যোগাযোগ কেবল লিখিত পত্রের মাধ্যমেই করা হয়। টেলিফোন বা মোবাইলফোনে অভিযুক্ত বা অভিযোগসংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের কোনো প্রশাসনিক এবং আইনি সুযোগ নেই।

বিজ্ঞপ্তিটিতে আরও বলা হয়, এসব প্রতারকে বেশকিছু সদস্যকে ইতিপূর্বে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অনেকের বিরুদ্ধে মামলা বিচারাধীন রয়েছে।

এজাতীয় প্রতারকদের হাত থেকে বাঁচতে নিকটস্থ থানা অথবা র‌্যাব কার্যালয় অথবা দুদকের পরিচালক (গোয়েন্দা) মীর মো. জয়নুল আবেদীন শিবলীর ০১৭১১-৬৪৪৬৭৫ মোবাইল নাম্বারে এবং দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্যে্যর ০১৭১৬-৪৬৩২৭৬ নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে দুদক।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :