জার্মানি এখনও আফগান শান্তি প্রক্রিয়ায় প্রতিশ্রুতিবদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১৫

জার্মানি এখনও আফগান শান্তি প্রক্রিয়ায় প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষামন্ত্রী আনগ্রেট কার্ম্প-কারেনবাওয়া। শুক্রবার আফগানিস্তানের মাজার ই শরীফে অঘোষিত এক পরিদর্শনে গিয়ে তিনি এমন মন্তব্য করেন। এই মাজার ই শরীফ এলাকায় ন্যাটোর অধীনে মোতায়েন করা জার্মানির সেনারা বসবাস করে।

বুধবার জার্মানির মন্ত্রীসভা আফগানিস্তানে তাদের সেনা রাখার মেয়াদ আগামী বছরের জানুয়ারি পর্যন্ত বৃদ্ধির সবুজ সঙ্কেত দিয়েছে। জার্মানির মন্ত্রীসভার এই সিদ্ধান্ত এখন দেশটির সংসদে পাস হতে হবে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী আনগ্রেট কার্ম্প-কারেনবাওয়া প্রেরিত এক বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের সমাজে বিদ্যমান বিরোধী গোষ্ঠীর মধ্যে দ্রুত মীমাংসা প্রয়োজন। বার্লিন দেশটি থেকে সুশৃঙ্খলভাবে সৈন্য প্রত্যাহার করতে চায় বলেও ওই বিবৃতিতে বলা হয়।

আনগ্রেট কার্ম্প আফগানিস্তান থেকে অবিবেচনাপ্রসূত ন্যাটো সৈন্য প্রত্যাহারের বিষয়ে সতর্ক করে বলেন, ভেবে-চিন্তে সৈন্য প্রত্যাহার না করলে আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা বিপন্ন হতে পারে ।

রয়টার্সের খবরে বলা হয়, আফগানিস্তানে জার্মানির ১৩শ সেনা রাখার আদেশ আগামী মার্চের শেষ হবে। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তালেবানের চুক্তি মোতাবেক আগামী মে মাসের মধ্যে দেশটি থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহার করার কথা। কিন্তু গত ২০ জানুয়ারি দায়িত্ব নেয়া যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো-বাইডেন ট্রাম্পের চুক্তি পুনর্মূল্যায়ন করবেন বলে জানিয়েছেন। এতে আফগানিস্তানে থাকা বিদেশে সৈন্যদের ভাগ্য ঝুলে আছে।

তালেবান মে মাসের মধ্যেই সকল বিদেশি সৈন্য প্রত্যাহারে তাগাদা দিচ্ছে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :