মত প্রকাশের স্বাধীনতা বাড়ানোর শপথ এরদোগানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ২১:১৬

মত প্রকাশের স্বাধীনতা বাড়ানোর শপথ করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। মঙ্গলবার রাজধানী আঙ্কারার প্রেসিডেন্ট প্যালেসে এক বক্তৃতায় মানবাধিকার পরিকল্পনার অংশ হিসেবে তিনি ন্যায় বিচারের অধিকার নিশ্চিত করার কথাও জানিয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সাম্প্রতিক মাসে তুরস্কের আইন এবং অর্থনীতি সংস্কারের অংশ হিসেবে এরদোগান এমন শপথ করলেন।

মানবাধিকার ইস্যু নিয়ে দেশ এবং বিদেশে সমালোচনার শিকার হওয়া এরদোগান বলেন, মত প্রকাশের জন্য কারও স্বাধীনতা খর্ব করা হবে না। নয় দফা পরিকল্পনায় এরদোগান ভূমি জাতীয়করণ, বিচার ব্যবস্থার উন্নয়ন করা , সংখ্যালঘুদের বিচার, দ্রুত বিচার নিশ্চিতের পদক্ষেপ গ্রহণ, ব্যবসার শর্ত শিথিলকরণের রূপরেখা প্রণয়ন করেন। তার সরকার গণমাধ্যম এবং ইন্টারনেট সংশ্লিষ্ট মামলা পুনর্বিবেচনা করছে বলেও জানান তিনি।

মন্ত্রী্ এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে এরদোগান বলেন, মত প্রকাশের স্বাধীনতা , প্রতিষ্ঠান এবং ধর্মের জন্য আমাদেরকে সর্বোচ্চ কাজ করতে হবে।

সমালোচকরা অভিযোগ করে থাকেন, এরদোগানের সরকার বিচার ব্যবস্থার ওপর রাজনৈতিক চাপ প্রয়োগ করে থাকেন। ২০১৬ সালে তার বিরুদ্ধে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর হাজারো রাজনৈতিক বিরোধীদের শাস্তি দেয়া হয়েছে। তবে সমালোচনার জবাবে আঙ্কারা আদালত স্বাধীন এবং দেশের নিরাপত্তা হুমকির বিরুদ্ধে কাজ করছে বলে দাবি করে।

(ঢাকাটাইমস/০২মার্চ/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :