নাভালনিকে ধীরে ধীরে হত্যা করছে রাশিয়া: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২১, ১৫:৪৬

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কট্টোর সমালোচক অ্যালেক্সি নাভালনিকে ক্রেমলিন ধীরে ধীরে হত্যা করছে বলে আশঙ্কা প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বুধবার মানবাধিকার সংস্থাটি বলেছে, পুতিন বিরোধী নাভালনিকে এমন এক শারীরিক অবস্থায় কারাগারে রাখা হয়েছে যেটা মূলত নির্যাতন। তাকে ধীরে ধীরে হত্যা করা হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করে লন্ডনভিত্তিক এই সংগঠন।

গত বছর সাইবেরিয়া থেকে মস্কোয় ফেরার পথে নাভালনিকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে হত্যার চেষ্টা করা হয়। বিষপ্রয়োগে অসুস্থ নাভালনি কোমায় চলে গিয়েছিলেন। পরে জার্মানিতে দীর্ঘদিনের চিকিৎসায় তিনি সুস্থ হয়ে উঠেন।

জার্মানি থেকে গত ১৭ জানুয়ারি মস্কো ফেরার পর বিমানবন্দরেই আটক হন নাভালনি। পরে ‍সাজা স্থগিতের শর্ত লঙ্ঘনের জন্য মস্কোর একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়। বর্তমানে তিনি কারাগারে আছেন।

রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার ঘটনার জেরে রাশিয়ার সাত জন জ্যেষ্ঠ কর্মকর্তা এবং ১৪টি কোম্পানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

বার্ষিক প্রতিবেদন প্রকাশের আগে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেন, রাশিয়া এবং রাশিয়ান কর্তৃপক্ষ সম্ভবত নাভালনিকে ধীরে ধীরে মৃত্যুর পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। তিনি বলেন, রাশিয়া মানবাধিকার লঙ্ঘন করছে। তারা পূর্বে তাকে হত্যার প্রচেষ্টা চালিয়েছে এখন কারাগারে বন্দী রেখেছে। কারাগারে তাকে এমনভাবে রেখেছে যেটা স্পষ্টত নির্যাতন। এর বিরুদ্ধে আমাদের অনেক কিছু করতে হবে।

গত সপ্তাহে নাভালনি মস্কোর বাইরে কারাগারে রাখার জন্য এবং যথোপযুক্ত চিকিৎসা সেবার দেওয়ার দাবিতে অনশন শুরু করেন। তার পা ও শরীরে প্রচণ্ড ব্যথা বলে আইনজীবীর মাধ্যমে জানিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :