তিন সেনার মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ এপ্রিল ২০২১, ১৯:৩৩ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২১, ১৭:১৫

সৌদি আরব তিন সেনা সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। সৌদি সম্রাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, শত্রুর সঙ্গে সহযোগীতা এবং বড় ধরনের বিশ্বাসঘাতকার জন্য কর্তৃপক্ষ এই ব্যবস্থা নিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, একটি বিশেষ আদালত ন্যায্য বিচারের মাধ্যমে এই রায় দিয়েছে। সৌদি রাষ্ট্র পরিচালিত প্রেস এজেন্সি এই তিনজনকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদস্য হিসেবে চিহ্নিত করেছে। তবে কিভাবে তারা দেশের শত্রুদের সহযোগিতা করেছে বিবৃতিতে সেটা বলা হয়নি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের পরিচয় প্রকাশ করেনি। তবে শনিবার এই তিন সেনা সদস্যকে সৌদির দক্ষিণ প্রদেশের ইয়েমেন সীমান্তে দণ্ড কার্যকর করা হয়েছে বলে সংবাদ মাধ্যমটি নিশ্চিত হয়েছে।

গত ছয় বছর ধরে সৌদি আরব প্রতিবেশি ইয়েমেনের হুথিদের বিরুদ্ধে সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে। সৌদির অভিযোগ, হুথিরা ইরানের কাছ থেকে অস্ত্র ও সমর্থন পেয়ে তাদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

২০১৮ সালে তুরস্কের সৌদি কনস্যুলটে সৌদি বংশদ্ভূত সাংবাদিক জামাল খাসোগীকে হত্যার পর মানবাধিকার নিয়ে সৌদি আরব বৈশ্বিক নজরদারির মুখে পড়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল থেকে শুরু করে মানবাধিকার সংগঠনগুলো সৌদি আরবের প্রতি মৃত্যুদণ্ড বন্ধসহ ভিন্ন মতাবলম্বীদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জানাচ্ছে। তবে সৌদি আরব এসব অভিযোগ প্রত্যাখান করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুসারে, ২০১৯ সালে সৌদি আরব বিশ্বের তৃতীয় সর্বোচ্চ সংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :