সন্ধ্যার পর সারাদেশে কালবৈশাখীর সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০২১, ১৭:৩১ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২১, ১৭:২৪

গত কয়েকদিন ধরে গরম আর গুমোট আবহাওয়ার পর আজ সন্ধ্যার পর রাজধানীসহ সারাদেশে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সন্ধ্যার পর যেকোনো এ ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেটের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এতে সীতাকুণ্ড, নোয়াখালী, ফেনী, রাঙ্গামাটি, মৌলভীবাজার, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ আজ সন্ধার পর থেকে কমতে পারে। এছাড়া সারাদেশের দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

সাধারণত বর্ষার আগের তিন মাসে ঝড়-বৃষ্টি হয়ে থাকে। তবে চলতি বছরের চিত্র ভিন্ন। বাতাসেও জলীয়বাষ্পের পরিমাণ কম। সব মিলিয়ে দেশের ওপর দিয়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা ৪৫ ডিগ্রির রেকর্ড স্পর্শ করতে পারে বলে পূর্ভাবাস দিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, একমাত্র টানা বৃষ্টি হলেই কমবে এই তাপদাহ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ৩৬ দশমিক ৫, খুলনায় ৩৭ দশমিক ৮, বরিশালে ৩৬ দশমিক ৬ ডিগ্রি ময়মনসিংহে ৩৩ দশমিক ৫, চট্টগ্রামে ৩৩ দশমিক ৭, সিলেটে ৩৪ দশমিক ৯, রাজশাহীতে ৩৮ দশমিক ৬, এবং রংপুরে ৩২ দশমিক ২, ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/আরকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :