মিয়ানমারে জাপানি সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৪ মে ২০২১, ২১:২৫

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের সময় আটক হওয়া জাপানি সাংবাদিক ইয়োকি কিতাজুমির বিরুদ্ধে চার্জশীট গঠন করেছে জান্তা সরকার। সোমবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে দেশটির ‘ফেইক নিউজ’ আইনে এই ফ্রিল্যান্সার সাংবাদিককে অভিযুক্ত করা হয়। জাপানের বার্তা সংস্থা কিয়োদোর খবরে বলা হয়েছে, তার বিরুদ্ধে ফেইক নিউজ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর গত ১৮ এপ্রিল দ্বিতীয় বারের মতো আটক হন ইয়োকি কিতাজুমি। এর আগে ফেব্রুয়ারিতে বিক্ষোভকারীদের ওপর হামলার সময় মারধরের পর তাকে আটক করা হয়। মিয়ানমারের সেনাবাহিনী ফেব্রুয়ারি শুরুর দিন অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। এরপর অভ্যুত্থানের বিরোধিতায় রাজপথে বিক্ষোভ শুরু হলে দমন নীতি গ্রহণ করে সেনা সরকার। একটি অধিকার গোষ্ঠীর তথ্যানুসারে, এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৭৫০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে। অর্ধ-শতাধিক সাংবাদিকসহ গ্রেপ্তার করা হয়েছে ৩৭শ মানুষকে।

জাপানি দূতাবাস কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা কিয়োদো জানিয়েছে, সাংবাদিক ইয়োকি কিতাজুমিকে গত কয়েক সপ্তাহ ধরে ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারে রাখা হয়েছে। তবে তার স্বাস্থ্য ভালো রয়েছে। এই কারাগারটি রাজনৈতিক বন্দিদের ওপর নিপীড়নের জন্য কুখ্যাত।

মিয়ানমারকে দীর্ঘদিন ধরে সহায়তা দিয়ে আসা দেশ জাপান। ইয়োকি কিতাজুমিকে মুক্তি দিতে মিয়ানমারের ওপর চাপ বাড়াচ্ছে জাপান সরকার। যুক্তরাজ্য সফরের সময় সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিতসু মোতেগি বলেন, ‘স্বাভাবিকভাবেই আমরা আটক থাকা জাপানি নাগরিকের আগাম মুক্তির জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবো।’

(ঢাকাটাইমস/০৪মে/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :