মালদ্বীপের কাছে পড়ল চীনা রকেটের ধ্বংসাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০৯ মে ২০২১, ১০:১১

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করা চীনের ‘লংমার্চ ফাইভ বি’ রকেটের ধ্বংসাবশেষ মালদ্বীপের কাছে ভারত মহাসাগরে আছড়ে পড়েছে। চীনের ন্যাশনাল স্পেস অ্যামিনিস্ট্রেশনের দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় রবিবার সকাল ৮টা ২৪ মিনিটে রকেটের ওই ধ্বংসাবশেষটি পৃথিবীতে আছড়ে পরে।

১৮ টন ওজনের এই রকেটের টুকরোটি ছিল গত কয়েক দশকের মধ্যে বায়ুমণ্ডলে প্রবেশ করা সবচেয়ে ভারী মহাকাশ বর্জ্য। আছড়ে পড়ার আগে বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে থাকা অবস্থায়ই আগুনে পুড়ে যায়। রবিবার বাংলাদেশ সময় সকালে এক প্রতিবেদনে এ খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে ধ্বংসাবশেষটি ইতালির জনবহুল কোনো এলাকায় পড়তে পারে বলে জানিয়েছিল দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ও জ্যোতির্বিজ্ঞানীরা। এ কারণে ইতালির বেশ কয়েকটি অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছিল।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের অ্যারোস্পেস করপোরেশন জানায়, সর্বশেষ তথ্য অনুসারে রবিবার গ্রিনিচ মিন টাইম ০৪:১৯ মিনিটের (বাংলাদেশ সময় সকাল ১০টা ১৯ মিনিট) আট ঘণ্টা আগে বা আট ঘণ্টা পরে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে চীনের ‘লং মার্চ ৫বি’ রকেটের ধ্বংসাবশেষ। এটি নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের আশেপাশে পড়তে পারে। তবে বায়ুমণ্ডলে প্রবেশের পর এই গতিপথ পরিবর্তন হয়ে বিশ্বের যেকোনো স্থানে পড়তে পারে।

চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। পরে এর ভেতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে। এরপরই বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়।

ঢাকাটাইমস/০৯মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :