ভারতে করোনায় বেশি মৃত্যু অল্প বয়সীদের

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৫ মে ২০২১, ০৯:০৪

করোনায় বিধ্বস্ত ভারত। দেশটিতে মহামারির প্রভাবে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। গত একদিনে দেশটিতে ৩ হাজার ৮৭৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৬ হাজারের বেশি মানুষ। দেশটির নতুন একটি রিপোর্টে বলা হয়েছে, করোনায় আক্রান্ত হয়ে বেশি মৃত্যু হচ্ছে অল্প বয়সীদের। খবর এনডিটিভির।

করোনায় মৃত্যু নিয়ে একটি গবেষণা করা হয়েছে তামিলনাড়ুতে। সেই গবেষণা রিপোর্টে বলা হয়েছে, অল্প বয়স যাদের কো-মরবিডিটি নেই তারাই বেশি মারা যাচ্ছে করোনায়। ২০ থেকে ২৬ এপ্রিলের মধ্যে ৪৯৪ জন মারা গিয়েছে তামিলনাড়ুতে। তার মধ্যে প্রায় ২৪ জন ২৫ থেকে ৪০ বয়সের মধ্যে ছিল। গত বছরের জুলাইয়ে করোনায় মৃত্যু সংখ্যা শীর্ষে ছিল। এটি তার থেকে ছয় গুণ বেশি।

তামিলনাড়ুতে করোনায় মারা যাওয়া যুবকদের সংখ্যা শীর্ষে। মাত্র ৫ থেকে ১১ মে এর মধ্যে সপ্তাহে ৭৯ জন মারা গিয়েছে, যা এপ্রিলের থেকে ৩ গুণ বেশি। যারা মারা গিয়েছেন তাদের অনেকের বয়স ২৫ বছর মত।

আপোলো হাসপাতালের প্রবীণ চিকিৎসক জনিয়েছেন, কোভিড অল্প বয়স্ক গ্ৰুপকে প্রভাবিত করছে। তারা দ্রুত অসুস্থ হয়ে পড়ছে পাশাপাশি স্বাস্থ্যের অবনতি হচ্ছে। এটি খুব উদ্বেগজনক।

আসামের এক ২২ বছর বয়সী ছাত্র দিপু প্রধান করোনার সঙ্গে কয়েকমাস লড়াই করে এখন সুস্থ। সে করোনার দ্বিতীয় তরঙ্গে আক্রান্ত হয়েছিল। কয়েকদিন আগেই তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয়ে উঠেছিল। অক্সিজেন লেভেল একেবারেই নেমে গিয়েছিল।হাসপাতালে তীব্র লড়াইয়ের পর জীবনযুদ্ধে জয়ী হয় সে। বিশেষজ্ঞরা দাবি করছেন যে, দেরিতে পরীক্ষা করার জন্য ফল আরও মারাত্মক হয়ে উঠছে , অল্পবয়সীরা অনেকেই ভাবছে তাদের বোধ হয় করোনা আক্রমণ করতে পারবে না।

তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব ডাঃ জে রাধাকৃষ্ণান জানিয়েছেন, ‘দ্বিতীয় তরঙ্গের আগে, তরুণরা করোনা নিয়ে সতর্ক ছিল না। তাদের মধ্যে ধারণা তৈরি হয়েছিল তারা হয়ত করোনার মারণ থাবা থেকে বেঁচে যাবে। কিন্তু করোনার দ্বিতীয় তরঙ্গে শিশুরা পর্যন্ত আক্রান্ত হচ্ছে। তবে আমরা ৩০ হাজারের উপরে কেস দেখেছি যেখানে অল্প বয়সীরা আক্রান্ত হয়েছে।’

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যেও করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটি। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ২ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২৪৩ জন। মারা গেছেন ২ লাখ ৬৬ হাজার ২২৯ জন।

ঢাকাটাইমস/১৫মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :