হামাস নেতার বাড়িতে ইসরায়েলের রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৬ মে ২০২১, ১৩:০১ | প্রকাশিত : ১৬ মে ২০২১, ১১:০৭

গাজায় একনাগাড়ে রকেট হামলা চালাচ্ছে ইসরায়েল। এপি, আল জাজিরাসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের ভবনে হামলার একদিন পর হামাস নেতার বাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। হামাস পরিচালিত টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়েছে, দুই পক্ষের পাল্টাপাল্টি হামলার সপ্তম দিন চলছে। এদিন গাজায় হামাসের রাজনৈতিক ও সামরিক শাখার প্রধান ইয়েহিয়া আল সিনওয়ারের বাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলের বিমান হামলায় কমপক্ষে চারজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। রাতভর বোমার শব্দ শোনা গেছে। আহত হয়েছেন অনেকে।

অপরদিকে তেল আবিবের দিকে ছুটে আসা হামাসের রকেটের জন্য বাজানো সাইরেনের শব্দে ইসরায়েলিরা হুড়োহুড়ি করে ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্রের দিকে ছুটতে শুরু করেন, এ সময় ১০ জনের মতো লোক আহত হন বলে ইসরায়েলি চিকিৎসা কর্মীরা জানিয়েছেন।

শান্তি ফিরিয়ে আনার চেষ্টায় যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও মিশরের দূতরা কাজ করে যাচ্ছেন কিন্তু এখনও পর্যন্ত কোনো অগ্রগতির লক্ষণ দেখাতে পারেননি। ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শুরু হওয়া কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ লড়াই নিয়ে রবিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে দুই পক্ষের হামলা নিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেন বাইডেন। ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো ফিলিস্তিনের প্রেসিডেন্টকে ফোন করলেন তিনি। এসময় তিনি ইসরায়েলের প্রতি দৃঢ় সমর্থন জানান ও গাজা থেকে যেন ইসরায়েলে হামলা বন্ধ করা হয় সেই আহ্বান জানান।

এক টুইট বার্তায় হোয়াইট হাউস জানায়, মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপে ফিলিস্তিনের সঙ্গে অংশীদারিত্ব আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন বাইডেন। এছাড়া জেরুজালেমে শান্তিপূর্ণ সহাবস্থানের বিষয়ে আলোচনা করছেন।

আরেক টুইট বার্তায় হোয়াইট হাউস জানায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি ইসরায়েলের পক্ষে দৃঢ় সমর্থন জানিয়েছেন। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে বলেও মন্তব্য করেন বাইডেন। এছাড়াও ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানান তিনি।

গত সপ্তাহে শুরু হওয়া এই হামলা পাল্টা হামলায় এখন পর্যন্ত ১৪৫ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১ শিশুও রয়েছে। আহত হয়েছেন প্রায় এক হাজার জন। অপরদিকে হামাসের হামলায় দুই শিশুসহ দশ ইসরায়েলির মৃত্যু হয়েছে। দুই পক্ষের মধ্যে এ নিয়ে কোনো সমঝোতার লক্ষণ দেখা যাচ্ছে না। দুই পক্ষই হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

ঢাকাটাইমস/১৬মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :