পেঁয়াজ থেকে কি ব্ল্যাক ফাঙ্গাস ছড়ায়?

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুন ২০২১, ১০:৫৩

মহামারি করোনার নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস! পেঁয়াজ থেকে ব্ল্যাক ফাঙ্গাস ছড়িয়ে পড়ছে- এমনই এক বার্তা ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। করোনায় আক্রান্ত যখন নিম্নমুখী, তখন ক্রমশ বেড়ে চলেছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা। এই সঙ্কটকালে ভুয়া খবরে ভরে উঠেছে ইন্টারনেট। কোনটা বিশ্বাসযোগ্য কোনটা নয়, তা বুঝে ওঠাও দায় হয়ে উঠেছে।

ইন্টারনেটে একটি পোস্ট ভাইরাল হয়, যেখানে বলা হয়েছে, পেঁয়াজ অনেকদিন রেখে দিলে গায়ে কালো রঙের ছত্রাক তৈরি হয়। সেটি অত্যন্ত ক্ষতিকারক এবং সেখান থেকেই হতে পারে ব্ল্যাক ফাঙ্গাস।

কিছু সময় ফ্রিজের গায়েও এই রকম কালো দেখা যায়। সেখান থেকেও ছড়াতে পাড়ে ব্ল্যাক ফাঙ্গাস। এই তথ্য সোশ্যাল মিডিয়া মারফত ছড়িয়ে পড়ার পরই অনেকে মনেই ভয় জন্ম নিয়েছে। কারণ, নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে ফ্রিজের ব্যবহার করে থাকেন মানুষ। পেঁয়াজও বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়।

এই পোস্টে দেওয়া তথ্য ভুয়া। পেঁয়াজের গায়ে যে কালো ছত্রাক সাধারণত দেখা যায়, তার নাম অ্যাস্পারজিলাস নাইজার। মাটিতে পাওয়া যায় এই ছত্রাক। এটি মিউকরমাইকোসিস নয়। পেঁয়াজ রেখে দিলে, ফ্রিজ বহু দিন পরিষ্কার না করলে দেখা দিতে পারে।

চিকিৎসকের মতে, ফ্রিজ বহুদিন পরিষ্কার না করলে বা না খুললে কালো ছত্রাক তৈরি হয়। সেগুলো তৈরি হয় মূলত ব্যাকটেরিয়া এবং ইস্টের জন্য। তা থেকে শাক-সব্জি-পাউরুটি-চিজের মতো খাবার খারাপ হয়ে যেতে পারে। কিন্তু মানুষের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস হবে না।

পেঁয়াজের গায়ে যে কালো ছত্রাক তৈরি হয়, তা থেকে মিউকরমাইকোসিস শুধু নয়, কোনও রকমই সংক্রমণ মানুষের শরীরে সাধারণত হয় না। তবে পেঁয়াজ কাটার আগে অবশ্যই ভাল করে ধুয়ে নেওয়া উচিত।

পেঁয়াজের কালো ছত্রাক থেকে মানুষের কখনও মিউকরমাইকোসিস হতে পারে না। সুতরাং এই ধরনের ভুয়া পোস্টে বিভ্রান্ত হবেন না।

(ঢাকাটাইমস/৯জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :