ভালো লভ্যাংশের আশায় রূপালী ব্যাংকের শেয়ারধারীরা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ২১:২৫

পুঁজিবাজারে এখন ভালো অবস্থানে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক। সোমবার তালিকাভুক্ত ব্যাংকটির লভ্যাংশ ঘোষণা হবে। আগ্রহভরে বিনিয়োগকারীদের নজর বোর্ড মিটিংয়ের দিকে। তাদের ধারণা ভালো লভ্যাংশ দেবে ব্যাংকটি। গত মে মাস থেকে রূপালী ব্যাংকের শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। এমনকি লেনদেনও তুলনামুলক বেড়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে লভ্যাংশ ঘোষণা বাকি রয়েছে দুটি ব্যাংকের। এর একটি হলো রূপালী ব্যাংক লিমিটেড। আরেকটি বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক লিমিটেড। অধিকাংশ ব্যাংকই করোনাকালে অর্থাৎ ২০২০ সালের জন্য ভালো লভ্যাংশ ঘোষণা করেছে।

রূপালী ব্যাংকের শেয়ারধারীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, করোনার মধ্যেও ব্যাংকটির কার্যক্রম থেমে ছিল না। সরকারের ঘোষিত প্রণোদনা অর্থ সবার আগে বিতরণ শুরু করে ব্যাংকটি। তাদের খেলাপি ঋণের সংখ্যাও কমেছে। এছাড়া ব্যাংকটিতে চেয়ারম্যান হিসেবে সদ্য যোগদান করেছেন আইসিবি ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক। এতে করে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। তাদের ধারণা ২০২০ সালের জন্য ভালো লভ্যাংশ দেবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসই সূত্র মতে, ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বছরগুলোতে রূপালী ব্যাংক শেয়ারধারীদের সর্বনিন্ম ১০ শতাংশ এবং সর্বোচ্চ ২৪ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছিল রূপালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। কিন্তু বাংলাদেশ ব্যাংক এ প্রস্তাব অনুমোদন করেনি।

চলতি বছরের ৩১ মে পর্যন্ত রূপালী ব্যাংকের ১০০ শতাংশ শেয়ারের মধ্যে নিজেদের বিনিয়োগ রয়েছে ৯০ দশমিক ১৯ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৪ দশমিক ৯০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪ দশমিক ৯১ শতাংশ বিনিয়োগ।

ডিএসইর তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছরের ২ মে রূপালী ব্যাংকের শেয়ারের ক্লোজিং প্রাইজ ছিল ২২ দশমকি ৭০ টাকা। এরপর ক্রমান্বয়ে শেয়ারের দর বাড়তে থাকে। রবিবার (২০ জুন) রূপালী ব্যাংকের ৩৫ টাকা দরে শেয়ার লেনদেন শুরু হয়। সর্বোচ্চ ৪০ টাকা দরে এবং সর্বনিন্ম ৩৩ দশমিক ৪ টাকা দরে শেয়ার কেনাবেচা হয়। দিন শেষে ক্লোজিং প্রাইজ দাঁড়িয়েছে ৩৯ দশমকি ৮০ টাকা দরে। এদিন ১৩ লাখ ৯৩ হাজার ২০৪ শেয়ার হাতবদল হয়েছে।

(ঢাকাটাইমস/২০জুন/আরএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :