আবাসন-পরিবহন ফি প্রত্যাহার চায় ঢাবি ছাত্রলীগ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুন ২০২১, ১৫:২২ | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৫:১৮

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে আবাসিক হল ও বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় ফি প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে শিক্ষার্থীদের ভ্যাকসিন দিয়ে ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার দুপুর ১২টায় টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এক ছাত্র সমাবেশে এই দাবি জানায় দেশের প্রাচীনতম ছাত্র সংগঠনটির নেতারা। ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সমাবেশে বক্তব্য দেন।

সমাবেশে তারা মাদকমুক্ত ক্যাম্পাসের নিশ্চয়তা, মাস্টারপ্লান বাস্তবায়নের রোডম্যাপ ঘোষণাসহ মেডিকেল সেন্টারের আধুনিকায়নেরও দাবি জানায়।

সভাপতির বক্তব্যে সঞ্জিত চন্দ্র দাস বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা নানারকম মানসিক সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং করোনার মধ্যে অনেক শিক্ষার্থী আত্মহত্যাও করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলতে চাই, আপনারা শিক্ষার্থীদের দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় এনে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চালু করুন যাতে শিক্ষার্থীরা এই ক্ষতি থেকে রক্ষা পায়। আবাসিক অনাবাসিক সকল শিক্ষার্থীকে ভ্যাক্সিনেশনের আওতায় এনে হলে দ্রুত উঠানোর ব্যবস্থা করুন।

বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যসেবার মান নিয়ে প্রশ্ন তুলে সঞ্জিত চন্দ্র বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যসেবা যাচ্ছেতাই যদিও এটাকে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয়। বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য কমপ্লেক্স উন্নত করে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে এবং পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্যবিমার আওতায় আনতে হবে। এছাড়া ঢাবি ক্যাম্পাসকে মাদকমুক্ত করতে প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, শিক্ষার্থীরা হলে না থাকলেও প্রতিটা হলে তাদের থেকে আবাসন ফি নেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় পরিবহন সুবিধা নিতে পারছে না শিক্ষার্থীরা। কিন্তু তাদেরকে পরিবহন ফি বাবদ ১০৮০ টাকা দিতে হচ্ছে। চীনের দেওয়া উপহার স্বরূপ করোনার টিকা মেডিকেল, ডেন্টালের শিক্ষার্থীরা টিকা পেলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রশাসনিক শৈথিল্যের কারণে বিশ্ববিদ্যালয়ের আবাসিক-অনাবাসিক শিক্ষার্থীরা টিকা পাচ্ছে না।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন অভিভাবকসুলভ আচরণ করতে ব্যর্থ হয়েছে। ছাত্রসমাজের কাছে প্রশাসনের শিক্ষার্থীবান্ধব আচরণ প্রশ্নবিদ্ধ হয়েছে। প্রশাসন আজ ভুল পথে পরিচালিত হচ্ছে। আমরা বর্তমান প্রশাসনকে ধিক্কার জানাই। সমাবেশে ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী সমাবেশে উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২১জুন/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :