পৌনে দুই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৫:০৫ | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১৪:৪৮

দেশের দুই পুঁজিবাজারের সবকটি সূচক পাশাপাশি বাড়তে দেখা গেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে গত পৌনে দুই মাসের মধ্যে সর্বোচ্চ। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ওইউনিটের দর। এদিন প্রকৌশল ফার্মা ও বস্ত্র খাতে লেনদেন হয়েছে সবচেয়ে বেশি। যা ডিএসইর মোট লেনদেনে ৪৭ শতাংশ বা ৯৬৭ কোটি টাকা। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে দুই হাজার ১৮৭ কোটি টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার পুঁজিবাজারের ২০টি খাতের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতে। ডিএসইর মোট লেনদেনে ১৮ শতাংশ বা ৩৬৭ কোটি টাকা করে সবার শীর্ষে উঠে এসেছে। এই খাতে শেয়ার দর বেড়েছে ৯০ শতাংশ বা ৩৮টি প্রতিষ্ঠানের।

ফার্মা খাতে শেয়ার লেনদেন হয়েছে ডিএসইর মোট লেনদেনের ৩০৩ কোটি বা ১৫ শতাংশ। এই খাতে শেয়ার দর বেড়েছে ৮৩ শতাংশ বা ২৫টি প্রতিষ্ঠানের। আর বস্ত্র খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৪ শতাংশ বা ২৯৬ কোটি টাকা। এই খাতে শেয়ার দর বাড়তে দেখা গেছে সাড়ে ৯১ শতাংশ বা ৫৪ টি প্রতিষ্ঠানের।

এই তিন খাতে আজ লেনদেন হয়েছে ডিএসইর মোট লেনদেনের ৪৭ শতাংশ বা ৯৬৭ কোটি টাকা।

জানা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মোট লেনদেন হয়েছে দুই হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ ৭৪ হাজার টাকা। যা গত পৌনে দুই মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত জুন মাসের ১০ তারিখে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছিলো দুই হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ ৯৬ হাজার টাকা।

দিনটিতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৪৮১ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪১২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩৪৪ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৫টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩২টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

সোমবার দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন হয়েছে ৪৫ কোটি ৪ লাখ ৩২ হাজার ৯৩২ টাকা, যা আগের দিনের তুলনায় ২৮ কোটি টাকা কম। দিনটিতে সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩২৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৩১টির। কমেছে ৬৯টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮৫৮ পয়েন্টে। সিএসই-এক্স সূচক ১২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩১৮ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭৫১ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৬২ পয়েন্টে। সিএসআই ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০১ পয়েন্টে।

আজ ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ৫৮ কোটি ৯৪ লাখ ১৭ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড, ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড, জিপিএইচ ইস্পাত লিমিটেড, ফু ওয়াং সিরামিকস লিমিটেড, এসএস স্টিল লিমিটেড এবং সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেড।

(ঢাকাটাইমস/২আগষ্ট/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :