ভারতে তৈরি প্রথম বিমানবাহী যুদ্ধজাহাজের পরীক্ষামূলক যাত্রা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ আগস্ট ২০২১, ২০:৫৩ | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২১, ২০:৪৯
ছবি: সংগৃহীত

ভারতের নকশা করা ও নির্মাণ করা প্রথম বিমানবাহী যুদ্ধজাহাজ সমুদ্রে পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে। বুধবার কোচি উপকূল থেকে এটি যাত্রা শুরু করে। আগামী বছরের আগস্টে কমিশন দেয়া হলে এই যুদ্ধজাহাজের নাম হবে আইএনএস বিক্রান্ত। বুধবার ভারতের নৌবাহিনী বিষয়টি নিশ্চিত করে। বিক্রান্তের প্রথম সমুদ্রযাত্রাকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বিক্রান্তের প্রথম ‘সি ট্রায়াল’ সম্পর্কে প্রতিরক্ষামন্ত্রী টুইটারে লিখেছেন, ‘দেশে তৈরি বিমানবাহী জাহাজ বিক্রান্তের প্রথম সমুদ্রযাত্রা প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভরতার প্রতি আমাদের প্রতিশ্রুতির সাফল্য। কোভিড পরিস্থিতিতেও এই প্রকল্পের সঙ্গে যুক্তদের কর্তব্যনিষ্ঠা এবং দায়বদ্ধতা নতুন নজির গড়েছে। ভারতবাসী হিসেবে আমাদের গর্বিত করেছে।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ নৌবাহিনীর জন্য তৈরি করা বিমানবাহী যুদ্ধজাহাজ হারকিউলিস পঞ্চাশের দশকে কিনেছিল ভারত। নাম দেওয়া হয় আইএনএস বিক্রান্ত। ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে উজ্জ্বল ভূমিকা ছিল ভারতীয় নৌসেনার সেই বিক্রান্তের। প্রায় ৪ দশক কাজ করার পরে নব্বইয়ের দশকের শেষ দিকে বিক্রান্ত অবসর নেয়। ভেঙে ফেলা হয় জাহাজটি। কিন্তু তারই স্মৃতিতে তৈরি হয়েছে প্রথম ‘ভারতীয়’ বিমানবাহী যুদ্ধজাহাজটি।

২৬২ মিটার উঁচু, ৬২ মিটার চওড়া এবং ৫৯ মিটার উঁচু আইএনএস বিক্রান্তে ১ হাজার ৭০০ এরও বেশি নৌসেনা এবং অফিসারের থাকার ব্যবস্থা রয়েছে। রয়েছে নারী অফিসারদের থাকার জন্য পৃথক ব্যবস্থা। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৮ নট (প্রায় ৫২ কিলোমিটার)। রানওয়ের দৈর্ঘ্য ৯০ মিটারেরও বেশি। ফলে আধুনিক যুদ্ধবিমান ওঠানামা করতে পারবে এই বিমানবাহী যুদ্ধজাহাজ থেকে।

(ঢাকাটাইমস/৪ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :