যুক্তরাজ্যের দ্বিতীয় নারী পররাষ্ট্রমন্ত্রী ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০১
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল এনেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। বুধবার নতুন পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে ৪৬ বছর বয়সী লিজ ট্রাসকে। তিনি দ্বিতীয় নারী হিসেবে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন। এর আগে ১৫ বছর পূর্বে দেশটির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন লেবার পার্টির মার্গারেট বেকেট।

সংসদে অল্প সময়ে ইতোমধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন লিজ রাস। নতুন ভূমিকা অবশ্য চ্যালেঞ্জিং হবে তার জন্য। কারণ সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবকে ব্যাপক সমালোচনার মধ্যেই দায়িত্ব থেকে সরানো হয়েছে। সম্প্রতি আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার মতো গুরুত্বপূর্ণ সময়ে ছুটিতে ছিলেন ডোমিনিক রাব। যে বিষয়টি ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

ট্রাসের স্বামী ও দুই সন্তান রয়েছে। তিনি এমন সময় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেলেন যখন তার সামনে বড় কয়েকটি ইস্যু রয়েছে। ব্রেক্সিট পরবর্তী বিশ্বে চীন, রাশিয়া, যুক্তরাজ্যের অবস্থান, ইরানের পারমাণবিক কর্মসূচির মতো বিষয়গুলো কূটনৈতিক অঙ্গনে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে।

ট্রাস এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। ব্রেক্সিট পরবর্তী অধ্যায়ে সাফল্যের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত দায়িত্ব পালন করেছেন তিনি।

ডোমিনিক রাবের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের অপসারণ নিয়েও জল্পনা তুঙ্গে উঠেছিল। কিন্তু তিনি স্বপদেই বহাল আছেন। শরণার্থী সমস্যা সামলানোর ক্ষেত্রে ব্যর্থতার অভিযোগ উঠেছিল প্রীতির বিরুদ্ধে। তবে সরিয়ে দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসকে। কোভিড পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে ব্যর্থতাই এর কারণ বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি আবাসনমন্ত্রী রবার্ট জেনরিক এবং আইনমন্ত্রী রবিন বাকল্যান্ডকেও সরিয়ে দিয়েছেন বরিস জনসন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে বিচারমন্ত্রী করা হয়েছে ডোমিনিক রাবকে। সেই সাথে আরও দুইটি দায়িত্ব পেয়েছেন তিনি। তাকে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও লর্ড চ্যান্সেলর করা হয়েছে। বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে নতুন এই দায়িত্ব বণ্টন করা হয়।

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :