বঙ্গবন্ধু ইনস্টিটিউট চালু হওয়ায় উপাচার্যের সন্তোষ প্রকাশ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৪ | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভুত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট পুনরায় চালু করতে পারায় সন্তোষ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে ডা. মালেকা কলেজে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট-এ এমফিল লিডিং টু পিএইচডি কোর্সে ভর্তিচ্ছু গবেষকদের ভর্তির লিখিত পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য প্রতিক্রিয়া জানান।

অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট চারদলীয় জোট সরকারের সময়ে বন্ধ করে দেয়া হয়েছিল, যেটি ছিল চরম অন্যায়। ইনস্টিটিউট-এ এমফিল লিডিং টু পিএইচডি কোর্সে ভর্তির মধ্য দিয়ে গবেষণা কার্যক্রম আবার শুরু করতে পেরে জাতীয় বিশ্ববিদ্যালয় একটি যথার্থ এবং অত্যাবশ্যকীয় কাজ করতে পেরেছে।’

‘একইসঙ্গে এমফিল লিডিং টু পিএইচডি গবেষণা কার্যক্রম শুরুর মধ্যদিয়ে জাতীয় বিশ্ববিদ্যায় এই গবেষণা প্রতিষ্ঠানকে সত্যিকার অর্থে বিশ্বমানের গবেষণা প্রতিষ্ঠানে পরিণত করতে সক্ষম হবে।’ বলেন উপাচার্য ।

‘এমন একটি গবেষণা প্রতিষ্ঠান নিয়ে আমাদের আরও অনেক কিছু করণীয় আছে।’ সেটিও পর্যায়ক্রমে করা হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন ড. মশিউর।

সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে উচ্চতর গবেষণায় ভর্তিচ্ছুদের পরীক্ষা শুরু হয়। আর শেষ হয় ১২টায়।

কেন্দ্র পরিদর্শনকালে উপাচার্যের সঙ্গে অন্যান্যদের মধ্যে ছিলেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেম, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর ড. মো. মনিরুজ্জামান, তথ্য প্রযুক্তি দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম ও উপাচার্যের ব্যক্তিগত সচিব মোহাম্মদ ওয়াহিদুল বাসার।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :