আহমদ শফীকে হারানোর এক বছর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:২৯

ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা আল্লামা শাহ আহমদ শফীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের ১৮ সেপ্টেম্বর ১০৩ বছর বয়সে ঢাকার আজগর আলী হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। আহমদ শফী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত দুর্বলতার পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টে ভুগছিলেন।

দেশবরেণ্য এই আলেমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোনো কর্মসূচি নেওয়া হয়নি। হেফাজত নেতা নুরুল ইসলাম জিহাদী বলেন, আলেম-ওলামারা জন্ম-মৃত্যুবার্ষিকী পালন করেন না। তাই আহমদ শফীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোনো কর্মসূচি নেই।

আহমদ শফী হেফাজতে ইসলামের আমির ছাড়াও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ ও আল হাইয়াতুল উলিয়ার চেয়ারম্যান ছিলেন। দীর্ঘ ৩৪ বছর জামিয়া আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালকের পদে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ারটিলা গ্রামে জন্মগ্রহণ করা আল্লামা শফী আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম ও ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় পড়াশোনা করেন।

হাটহাজারী মাদ্রাসায় শিক্ষকতার মাধ্যমে শুরু হয় তার কর্মজীবন। ১৯৮৬ সালে তিনি হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক পদে যোগ দেন। এরপর থেকে টানা ৩৪ বছর ধরে সুনামের সাথে তিনি ওই পদে ছিলেন।

আল্লামা আহমদ শফীর নেতৃত্বে ২০১৭ সালের ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে এমএ (আরবি-ইসলামিক স্টাডিজ)-এর সমমান ঘোষণা করেন।

মৃত্যুর আগের দিন আন্দোলনের মুখে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালকের পদ ছাড়েন শফী। তার মৃত্যুকে অস্বাভাবিক অভিযোগ করে মামলাও করা হয়।

ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :