ভুলেও ফোনে ব্যাটারি সেভার অ্যাপ ডাউনলোড করবেন না

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৪২

ফোনের ব্যাটারি বাঁচাতে আমরা অনেকেই স্মার্টফোনে নানারকম থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করি। কিন্তু ভুলেও ভাবি না, এই সব অ্যাপ আমাদের জীবনে কী চূড়ান্ত সর্বনাশ ডেকে আনতে পারে!

সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি জানাচ্ছে, ৪০ শতাংশ স্মার্টফোন ইউজারের ফোনে ঘাপটি মেরে লুকিয়ে রয়েছে মারাত্মক ম্যালওয়ার। ‘ব্যাটারি মাস্টার’-এর মতো জনপ্রিয় ব্যাটারি সেভিং অ্যাপের ছদ্মবেশে এই ঘাতক ম্যালওয়ার স্মার্টফোনে লুকিয়ে থাকে। ফোনও দিব্যি চলে, কোনও গড়বড় করে না। কিন্তু একেবারে সাধারণ আর পাঁচটা অ্যাপের মতো দেখতে এই ম্যালওয়ারই আপনার ফোন থেকে যাবতীয় পাসওয়ার্ড চুরি করে লোপাট করে দিতে পারে ব্যাঙ্কের টাকা।

ক্যাসপারস্কি সংস্থা সূত্রে জানানো হয়েছে, স্মার্টফোনে এমন এক বিপজ্জনক ভাইরাস খুঁজে পেয়েছেন, যার মাধ্যমে ইউজারের অজান্তেই তার মোবাইল থেকে টাকা, পাসওয়ার্ড বা দরকারি নথি চুরি যেতে পারে।

কীভাবে হানা দেয় এই ভাইরাস? কাজই বা করে কীভাবে? ‘ব্যাটারি মাস্টার’-এর মতো অ্যাপের ছদ্মবেশে এই ভাইরাল কারও মোবাইলে ঢুকে পড়লে ‘ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রটোকল’ বা ডব্লিউএপি বিলিং ব্যবহার করে এমন কতগুলো ওয়েব পেজ খুলে ফেলে। তারপর প্রায় নিঃশব্দে এমন কয়েকটি পরিষেবা ব্যবহার করে যেগুলোর জন্য টাকা মেটাতে হয় ওই মোবাইল ইউজারকেই। অথচ, আক্রান্ত মোবাইলটির ইউজার জানতেও পারেন না আসলে কে ওই পরিষেবাগুলো ব্যবহার করছে।

সবচেয়ে আতঙ্কের কথা হল, এই অ্যাপ আপনার ফোনের ক্রেডিট বা ডেবিট কার্ডের নম্বরও ‘ক্লোন’ করে রাখতে পারে। বেশ কয়েকটি ওয়েবসাইটে এই ধরনের ভাইরাস রুখতে ‘ক্যাপচা’ ব্যবহার করা হয়। জটিল কতগুলো অক্ষর ও নম্বরের কম্বিনেশন ব্যবহার করে ম্যালওয়ার ঠেকানোর চেষ্টা করা হয়। ক্লিন্তু এই মারাত্মক অ্যাপ সেই সিস্টেমকেও বোকা বানাতে সিদ্ধহস্ত।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা