ইলেক্ট্রিক গাড়ি উৎপাদনে ১১.৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফোর্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩:২১
ছবি: সংগৃহীত

ইলেক্ট্রিক গাড়ি উৎপাদনের জন্য ১১.৪ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড। প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের টেনাসি অঙ্গরাজ্যে তাদের সবচেয়ে বড় ফ্যাক্টরি নির্মাণ করবে বলে জানিয়েছে। কেনটাকিতে নির্মাণ করবে দুইটি ব্যাটারি পার্ক। সূত্র: বিবিসি।

ফোর্ড কর্তৃপক্ষ বলেছে, তারা আমেরিকান ক্রেতাদের জন্য ‘বৃহৎ পরিসরে’ জিরো কার্বন-নির্গমন গাড়ি ও পিকআপ তৈরি করবে। তারা ১১ হাজার মানুষের জন্য চাকরির সুযোগ সৃষ্টি করবে বলেও উল্লেখ করেছে।

প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান জিএম ও স্টেল্যানটিস এর মতো ফোর্ডও আশা করছে, তারা ২০৩০ সালের মধ্যে যেসব গাড়ি বিক্রি করবে তার অর্ধেক হবে জিরো কার্বন-নির্গমন গাড়ি।

যদিও এই উদ্যোগ বাস্তবায়নের জন্য সরকার থেকে যে অতিরিক্ত বিনিয়োগ প্রয়োজন তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে।

এক বিবৃতিতে ফোর্ডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী জিম ফারলে বলেছেন, ‘এটি আমাদের মুহূর্ত। আমেরিকার সুন্দর ভবিষ্যৎ তৈরির জন্য এটি আমাদের সবচেয়ে বড় বিনিয়োগ। আমরা বহু মানুষের কাছে ইলেক্ট্রিক গাড়ি পৌঁছে দিতে যাচ্ছি।’

ফোর্ড বলেছে, তাদের টেনাসি ফ্যাক্টরি (ব্লু ওভাল সিটি) হবে ৬ বর্গমাইল জায়গা নিয়ে। সেখানে ২০২৫ সাল থেকে পরবর্তী প্রজন্মের ইলেক্ট্রিক পিকআপ ট্রাক ও ব্যাটারি তৈরি করা হবে।

ফোর্ড ইতোমধ্যে তাদের টেক্সাস ও মিশিগান প্লান্টে ইলেক্ট্রিক গাড়ি উৎপাদনের জন্য বিনিয়োগ বাড়িয়েছে। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, নতুন বিনিয়োগের ক্ষেত্রে তাদের সঙ্গে দক্ষিণ কোরিয়ার ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠান এসকে ইনোভেশন যুক্ত থাকবে।

যুক্তরাষ্ট্রের শহরাঞ্চলের কিছু জায়গা ব্যতীত ইলেক্ট্রিক গাড়ি সচরাচর চোখে পড়ে না। গত বছর সমগ্র বিশ্বে যতো ইলেক্ট্রিক গাড়ি বিক্রি হয়েছে তার মাত্র ২ শতাংশ বিক্রি হয়েছে যুক্তরাষ্ট্রে।

(ঢাকাটাইমস/২৮ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :