জরাজীর্ণ প্রাথমিক বিদ্যালয় ভবনে প্রায়ই ঘটছে দুর্ঘটনা

ফয়সাল হাসান, পিরোজপুর
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০২১, ১২:২০

জরাজীর্ণ ঝঁকিপূর্ণ ভবনেই শতাধিক শিশু পড়ালেখা করেন। মাঝেমধ্যেই ভবনের ভীম ও ছাদের ভাঙা অংশ মাথায় পড়ে আহত হচ্ছে শিক্ষার্থীরা। জানালা, দরজা, আসবাবপত্রের বেশিরভাগই ভাঙাচোরা। ভবনের বিভিন্ন কলামের রড বের হয়ে আছে। এমন অবস্থা পিরোজপুরের স্বরূপকাঠির পশ্চিম জলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একমাত্র ভবনটির। অভিযোগ রয়েছে, নিম্নমানের সামগ্রী দিয়ে ভবনটি নির্মাণ করা হয়েছিল।

চার কক্ষবিশিষ্ট এ বিদ্যালয় ভবন নির্মাণ করা হয় ১৯৯৫ সালে। নির্মাণের পর মাত্র ২৫/২৬ বছরেই ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বর্তমানে বিদ্যালয়টিতে শতাধিক শিক্ষার্থীর জন্য পাঁচচজন শিক্ষক কর্মরত আছেন।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম মিজান বলেন, একটি নতুন ভবন পাওয়ার জন্য গত ৬/৭ বছর যাবৎ বেশ কয়েকবার আবেদন করেছি, সরকার দলীয় বিভিন্ন পর্যায়ের নেতার কাছে ধরনাও দিয়েছি। কিন্তু বিদ্যালয়ের জন্য নতুন ভবন পাইনি। এ বছর রুটিন মেরামতের জন্য মাত্র ৪০ হাজার টাকা পেয়েছি, তা দিয়ে কিছু আসবাবপত্রসহ টুকটাক মেরামত কাজ করানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ইউসুব আলী বলেন, অনেক আগের দেয়া তালিকা ধরে নতুন ভবনের বরাদ্দ আসে। তবে পশ্চিম জলাবাড়ি বিদ্যালয়ের নতুন একটি ভবনের জন্য আমরাও চেষ্টা করছি।

এদিকে উপজেলা চেয়ারম্যান আব্দুল হক ক্ষোভ প্রকাশ করে বলেন, বিদ্যালয়টির জরুরি প্রয়োজনটা আমরা বুঝি, কিন্তু বরাদ্দ দেয়ার কোনো ক্ষমতা আমাদের কী আছে?

(ঢাকাটাইমস/১০অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :