মেয়েদের ক্যারিয়ার বিষয়ক ওয়েবসাইট ‘গ্রো উইথ অপরচুনিটিস’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০২১, ২১:৫৯

মেয়েদের ক্যারিয়ার-বিষয়ক তথ্য পাওয়ার জন্য দেশের প্রথম ক্যারিয়ার ভিত্তিক অনলাই ‘গ্রো উইথ অপরচুনিটিস’ (GWopportunities.org) নামে একটি ওয়েবসাইট উন্মুক্ত করা হয়েছে।

অনলাইন প্ল্যাটফর্ম জুমে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএনের আয়োজনে সোমবার (১১ অক্টোবর) এই ওয়েবসাইটের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

জাফর ইকবাল বলেন, প্রযুক্তিগত দিক থেকে অন্য অনেক দেশের চেয়ে আমাদের দেশের মেয়েরা এগিয়ে আছেন। তাঁদের আরও বেশি সুযোগ দিতে পারলে আমরা আরও অনেক বেশি সফল মানুষের দেখা পাব।

শেভেনিং স্কলার রুহিনা তাসকিন বলেন, যেকোনো স্কলারশিপের জন্য পেছনে অনেক পরিশ্রম থাকে। নেটওয়ার্কিং বা এর মাধ্যমে তথ্য পাওয়া এবং সেই তথ্যকে কাজে লাগিয়ে জীবনের সুযোগ বের করা অনেক চ্যালেঞ্জ। এমন একটি প্ল্যাটফর্ম যেখানে মেয়েদের তথ্যের প্রাপ্তি সহজ করা হয়েছে।

এই ওয়েবসাইট বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের তিন বছর মেয়াদি প্রকল্প ইএসডিজি ৪ বিডির একটি কার্যক্রম। তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে পড়ুয়া ও সদ্য স্নাতক বা কর্মরত মেয়েদের ক্যারিয়ার-বিষয়ক তথ্য, বিদেশে পড়তে যাওয়া, বিশ্বের বিভিন্ন কনফারেন্স, বিভিন্ন ধরনের স্কলারশিপ, ইন্টার্নশিপ ও ফেলোশিপের তথ্য এখানে পাওয়া যাবে। থাকবে চাকরির খবরও।

তাদরে সময়ে এই ধরনের সুযোগ ছিল না জানিয়ে ঊর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দিন বলেন, অন্যকে তথ্য দিয়ে সহায়তা করলে নিজের সুযোগ কমবে না বরং দেশের উন্নতি হবে আর ‘গ্রো উইথ অপরচুনিটিস’ এমন একটি প্ল্যাটফর্ম যা আমাদের দেশের মেয়েদের হাতের মুঠোয় অগণিত সুযোগ নিয়ে আসবে।

বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ফারহানা এ রহমান বলেন, একসময় তথ্য ছিল অন্যরকম একটি বড় বাঁধা। আজকের যুগে তথ্য প্রাপ্তি অনেক সহজ হয়ে গেছে। এই প্ল্যাটফর্ম সেই সুযোগটিকে আরও এগিয়ে নিয়ে গেল। নারীদের সামনের দিকে এগিয়ে নিসে ভূমিকা রাখবে এই সাইটটি।

ঢাকাটাইমস/১১অক্টাবর/এসআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :