মুখোমুখি বাংলাদেশ-শ্রীলংকা

লঙ্কানদের বিপক্ষে ব্যাটিংয়ে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১৬:০৭ | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২১, ১৫:৩০

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ওঠা বাংলাদেশের ‘আসল’ লড়াই শুরু হচ্ছে আজ। বিশ্বকাপের মূল পর্বের জয়ের খরা কাটাতে শ্রীলংকার বিপক্ষে ব্যাটিংয়ে নামবেন টাইগাররা। ম্যাচে টস জিতেছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা।

শারজা স্টেডিয়ামে বিকেল চারটায় মাঠে নামবে দুদল। বাংলাদেশ দলে রয়েছে একটি পরিবর্তন। একাদশে তাসকিন আহমেদের জায়গায় সুযোগ পেয়েছেন স্পিনার নাসুম আহমেদ। লংকান দলে চোটের কারণে থাকছেন না মহেশ থিকসেনা। তার জায়গায় সুযোগ পেয়েছেন বিনুুরা ফার্নান্দো।

পরিসংখ্যানের হিসেবে, টি-টোয়েন্টিতে লংকানদের সঙ্গে ১১বারের দেখায় মাত্র চারবার জিতেছে লাল-সবুজ জার্সিধারীরা। বাকি ৭টি ম্যাচে জয় পেয়েছে শ্রীলংকা। তারা জিতেছিল বাছাই পর্বের আগে ওয়ার্ম আপ ম্যাচেও। তবে সেই পরিসংখ্যানকে এখন পাত্তা দিচ্ছেন না সাকিব-মাহমুদউল্লাহরা। কারণ আগে থেকে বাংলাদেশ দল অনেক বেশি আত্মবিশ্বাসী ও ধারাবাহিক।

আশার খবর হচ্ছে, মুখোমুখি শেষ দুই টি-টোয়েন্টি ম্যাচের দুটিতেই লংকানদের হারিয়েছে বাংলাদেশ। সেটাও আবার তাদের মাটিতে। ফলে মনস্তাত্ত্বিক লড়াইয়ে মাহমুদউল্লাহরা কিছুটাও এগিয়ে থাকবেন। তাছাড়া গ্রুপ পর্বে টানা দুই জয়েও টাইগাররা রয়েছে বেশ ছন্দে। দলও রয়েছে দারুণ কম্বিনেশন, ফর্মে আছেন সাকিব-মেহেদিরা।

সংযুক্ত আরব আমিরাতের শারজায় শুরু হওয়া ম্যাচটি নিয়ে টাইগার শিবিরে খুব বেশি আতঙ্ক নেই। প্রত্যাশা, প্রতিপক্ষ আর কন্ডিশনের সঙ্গে পরিচিতি থাকার সুবিধা নেওয়ার অপেক্ষায় রয়েছে বাংলাদেশ।

তবে মন্থর উইকেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়ে রেখেছেন লংকান অধিনায়ক দাসুন শানাকা। ‘আমরা কাল (আজ) খুব ভালো ম্যাচ আশা করছি। কোয়ালিফায়ার থেকে তারা ভালোভাবেই উঠেছে। কিন্তু টি-টোয়েন্টিতে নিজেদের দিনে আমরা কী করতে পারি সবাই জানে। আমার মনে হয় একটা হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে।’

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর থেকে খেলছে বাংলাদেশ। মূল পর্বে শুরুর বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল টাইগাররা। এরপর প্রতিবার তাদের ফিরতে হয়েছে শূন্য হাতে। সেবার একবারের দেখায় ৬৪ রানের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। তবে ব্যর্থতার বৃত্ত ভাঙার প্রত্যয় জানিয়ে এবার খেলতে এসেছেন মাহমুদউল্লাহরা। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে একটা সময় আগেভাগেই বিদায় নেওয়ার শঙ্কা জাগলেও শেষ পর্যন্ত টানা দুই জয়ে টিকে যায় তারা। এবার আজ শুরু হলো সাকিব-রিয়াদদের স্বপ্নের সেমিফাইনালে যাওয়ার লড়াই।

বাংলাদেশের একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলংকার একাদশ: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, কুশাল পেরেরা, চারিথ আশালাঙ্কা, আভিস্কা ফার্নান্দো, ভানুকা রাজাপাকশে, ওয়ানেন্দু হাসারঙ্গা, চামিকা করুনারত্নে, দুসমন্ত চামারা, বিন্দুরা ফার্নান্দো ও লাহিরু কুমারা।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :