মরণোত্তর চক্ষুদান করতে পারবেন যারা

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১১:১৮ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ০৯:২৬

চোখ মানুষের অমূল্য সম্পদ। মানুষের মৃত্যুর পর অনেকেই অন্ধজনদের চোখ দান করেন। এতে নতুন আশার আলো দেখতে পান অন্ধরা।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্য অনুযায়ী পৃথিবীতে ৪০ মিলিয়ন মানুষ অন্ধ। এদের মধ্যে প্রায় ১.৬ মিলিয়ন শিশুও রয়েছে।

মৃত্যুর পর যাতে চোখ দুটি অন্য কোনও মানুষের কাজে লাগতে পারে, তাই বহু মানুষ মরণোত্তর চক্ষুদান করে যান। কিন্তু এই মরণোত্তর চক্ষুদানের ক্ষেত্রে অনেক নিয়ম কানুন রয়েছে। তার পাশাপাশি কোন কোন শারীরিক অবস্থায় চক্ষুদান করা যায়, কোন শারীরিক পরিস্থিতিতে চক্ষুদান করা যায় না, সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কীভাবে চক্ষুদান করতে পারবেন?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন মরণোত্তর চক্ষুদান করার জন্য প্রথমেই আই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে কিছু জরুরি নথিপত্রে সই করতে হয়। এরপর কাছের মানুষদের চক্ষুদানের কথা জানিয়ে রাখতে হবে। চক্ষুদানের ফর্মে সই করার সময়ে দুজন সাক্ষী রাখা দরকার। যিনি চক্ষুদান করেছেন, তার মৃত্যুর পর সঙ্গে সঙ্গে আই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা দরকার।

কারা মরনোত্তর চক্ষুদান করতে পারবেন, আর কারা পারবেন না?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যেকোনও বয়স যেকোনও লিঙ্গের মানুষ মরনোত্তর চক্ষুদান করতে পারবেন। অনেকেরই ধারণা রয়েছে, যাদের উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে, তারা চক্ষুদান করতে পারেন না। এই ধারণাকে একেবারেই অসত্য বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে, যাদের হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এইডস, রেবিস, কলেরা, লিউকেমিয়া বা ব্লাড ক্যানসার এবং কোনওরকম সংক্রামক ব্যাধি যেমন, এনসেফালাইটিস এবং ম্যানিনজাইটিসের মতো অসুখ রয়েছে, তারা চক্ষুদান করতে পারবেন না।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :