নেতাকর্মীদের রাজপথে থাকার শপথ করালেন ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ নভেম্বর ২০২১, ২০:০৫ | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২১, ২০:০১

গুরুতর অসুস্থ দলীয়প্রধানের মুক্তি, উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো ও ‘গণতন্ত্র পুনরুদ্ধারের’ আন্দোলনে মাঠে থাকার শপথ নিলেন বিএনপির নেতাকর্মীরা।

শনিবার বিকালে নয়াপল্টনে গণঅনশন কর্মসূচির শেষ দিকে আন্দোলনে সফল না হওয়া পর্যন্ত রাজপথে থাকতে নেতাকর্মীদের শপথ করান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি মহাসচিবের সঙ্গে দলের শীর্ষ থেকে শুরু করে সব পর্যায়ের নেতাকর্মীরা দুই হাত তুলে এই শপথে অংশ নেন।

গণঅনশন শেষে দেওয়া বক্তব্যে সোমবার সারাদেশে বিক্ষোভ সমাবেশের ডাক দেন মির্জা ফখরুল। দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারিও দেন তিনি।

এর আগে খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সকাল থেকে গণঅনশন শুরু করে বিএনপি। দেশজুড়ে এই কর্মসূচি পালনের সময় অনেক জায়গায় পুলিশ লাঠিচার্জ করেছে এবং বেশ কয়েকজনকে আটক করেছে বলে দাবি করেছে বিএনপি।

কেন্দ্রীয়ভাবে রাজধানীতে মহানগর নাট্যমঞ্চে কর্মসূচি পালন করতে চাইলেও বিএনপি অনুমতি পায়নি বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।

সকাল নয়টা থেকে শুরু হওয়া সাত ঘণ্টাব্যাপী গণঅনশন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী গণঅনশন শেষ করান ফখরুলকে পানি পান করিয়ে।

গত শনিবার থেকে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। শারীরিক অসুস্থতা বেড়ে যাওয়ায় বর্তমানে সিসিইইতে রাখা হয়েছে তাকে।

এরইমধ্যে তার পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে বিদেশে নেওয়ার জন্য আবেদন করা হলেও তাতে সাড়া মেলেনি। তার বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার আইনি সুযোগ নেই বলে জানান আইনমন্ত্রী

বিএনপি মহাসচিব বলেন, ‘আসুন আমরা দুই হাত তুলে সংহতি জানিয়ে শপথ করি। আমরা আমাদের দেশনেত্রীর মুক্তি ও তাকে বিদেশে সুচিকিৎসার জন্য না পাঠানো পর্যন্ত রাজপথ ছাড়ব না। আন্দোলনে সফল না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না। দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার লড়াইয়ে আমরা ঐক্যবদ্ধ হব।’

রাজপথে আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘এটা আমাদের জীবন-মরণের সমস্যা। ১৯৭১ সালে যে স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিলাম, সে স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। আমরা মা ও মাটি বলতে খালেদা জিয়াকে বুঝি। তাই নেত্রীকে অবশ্যই আমাদের মুক্ত করতে হবে। তার জন্য আমরা যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছি।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আওয়ামী লীগ সরকার বেআইনিভাবে ক্ষমতায় বসে আছে। তারা তিন বছরের বেশি সময় খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে।

খালেদা জিয়া অসুস্থ। তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। আমরা বিদেশের চিকিৎসকদের সঙ্গে বারবার কথা বলেছি। তারা বলছেন, বাংলাদেশে তাকে যতটা চিকিৎসা সম্ভব, তা দেওয়া হয়েছে। এখন তাকে বিদেশে না নিলে আর সুস্থ করা যাবে না।’

সরকারের উদ্দেশে ফখরুল বলেন, ‘পরিষ্কার ভাষায় বলছি, দেশনেত্রীকে মুক্তি দিতে হবে। অবিলম্বে তাকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করুন। অন্যথায় যে আন্দোলন শুরু হয়েছে, তা আপনাদের গদিচ্যুত করবে।'

কর্মসূচিতে দেওয়া বক্তব্যে বেশিরভাগ নেতা হাইকমান্ডের কাছে লাগাতার কর্মসূচি ঘোষণার দাবি করেন। একইসঙ্গে সরকারের সমালোচনা করে তারা বলেন, খালেদা জিয়ার কোনো ক্ষতি হলে তার দায় সরকারকে নিতে হবে।

ফখরুলের সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। সমাবেশে ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, রুহুল কবির রিজভী, নিতাই রায় চৌধুরী, জয়নুল আবেদীন, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, মাহবুব উদ্দীন খোকন, আফরোজা আব্বাস, সাইফুল আলম নীরব, আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, সুলতান সালাউদ্দিন টুকু, শহীদুল ইসলাম বাবুল, ফজলুর রহমান খোকনসহ বিএনপি নেতারা বক্তব্য দেন।

আসম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না ছাড়াও জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম (বীরপ্রতীক), জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা, এলডিপির ড. রেদোয়ান আহমেদ, শাহাদাত হোসেন সেলিম, জাগপার খন্দকার লুৎফর রহমান, ইসলামী ঐক্যজোটের আব্দুল করিম, ন্যাপ ভাসানীর আজহারুল ইসলাম, ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ড. ওবায়দুল ইসলাম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম প্রমুখ সংহতি প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :