টিপস

বাড়িয়ে নিন ওয়াইফাই রাউটারে ইন্টারনেটের গতি

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২১, ১৫:১৫

একটি ইন্টারনেট কানেকশন থেকে একাধিক ডিভাইসে ইন্টারনেটের সুবিধা নেওয়ার জন্য অত্যন্ত প্রয়োজনীয় ডিভাইস রাউটার। কিন্তু অনেকে রাউটার থেকে কাঙ্খিত গতির ইন্টারনেট পান না। জেনে নিন কীভাবে ওয়াইফাই রাউটারের গতি বাড়াবেন।

অনেকের কাছে একটি বিষয় হয়তো অজানা যে, ওয়াইফাই রাউটার কোনও একটি নির্দিষ্ট দিকে সিগন্যল দেয়না। রাউটারটি যে কোনে থাকে তার চারিদিকে সম দূরতে সিগন্যাল দিতে থাকে। যদি কোনও রাউটারকে বাড়ির কোনও একটি কোনে রাখা হয় তাহলে বাড়ির ঠিক বিপরীত কোনে সিগন্যাল পেতে সমস্যা হতে পারে। তাই সবসময় বাড়ির ঠিক মাঝ অংশে ওয়াইফাই রাউটার রাখা প্রয়োজনে। কারণ এতে নেটের স্পিড বাড়ির যে কোনও অংশ থেকে সমান পাওয়া সম্ভব।

সিগন্যালে কোনও বাধা যাতে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে

কোনও দেওয়াল বা কোনও ধাতব পদার্থ থাকলে ওয়াইফাই রাউটারের সিগন্যাল সঠিকভাবে ছড়াতে পারে না। তাই এমন জায়গায় রাউটার রাখা উচিত যেখানে কোনও দেওয়াল বা সিলিংয়ে ডাক্ট জাতীয় কিছু না থাকে। এতে সিগন্যাল পেতে সমস্যা .তৈরি হতে পারে। তাই বাড়ির যে অংশে ডাক্ট থাকে সেই অংশে রাউটার না বসানোই উচিত ।

ইলেকট্রনিক্স ডিভাইস এবং অ্যাপ্লায়েন্সস থেকে রাউটার দূরে রাখতে হবে

টিভি, রেফ্রিজারেটর বা ব্লুটুথ সবসময় অন থাকে এই জাতীয় কোনও ডিভাইস থেকে রাউটারকে দূরে সরিয়ে রাখতে হবে । কারণ এই ডিভাইসগুলোর কাছে রাউটার থাকলে তাতে রাউটারের পার্ফমেন্সের উপর প্রভাব পড়তে পারে । কমে যেতে পারে ইন্টারনেট স্পিড ।

এয়ার ওয়েভ থেকে রাউটার দূরে রাখতে হবে

অধিকাংশ রাউটার ২.৪ গিগাহার্জ ওয়ারলেস ব্যান্ড ব্যবহৃত হয়। সেক্ষেত্রে রাউটারের কাছাকাছি যদি কোনও কোনও ব্লুটুথ বা অন্য কোনও ওয়ারলেস ডিভাইস থাকে তাতে রাউটারের পারফরমেন্সের উপর প্রভাব পড়ার সম্ভাবনা থাকে ।

আয়না থেকে দূরে রাখুন রাউটার রাখতে হবে রাউটার

যে কোনও রাউটারের ভালো পার্ফমেন্সের জন্য আয়না থেকে দূরে রাখতে হবে ওই ডিভাইস। কারণ, আয়নার মাধ্যমে ওয়াইফাই সিগন্যাল রিফ্লেক্ট হয়ে যায়। সেকারণে আয়না থেকে ওয়াইফাই রাউটার দূরে রাখা দরকার।

উঁচু জায়গায় রাউটার রাখুন।

রাউটার সবসময় উপর থেকে নীচের থেকে সিগন্যল দিতে থাকে। তাই যত উঁচু জায়গায় রাউটার রাখা যাবে তত ভালো স্পিড পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং নিচের দিকে রাউটার রাখলে স্পিড কমতে থাকে ।

অ্যান্টেনার পজিশন সঠিক রাখা দরকার

প্রতিটি রাউটারের অন্তত একটি অ্যান্টেনা থাকে। কোনও কোনও ক্ষেত্রে একাধিক থাকে। যে সব ক্ষেত্রে একাধিক অ্যান্টেনা থাকে সেক্ষেত্রে দুটি অ্যান্টেনা উল্লম্বভাবে রাখা উচিত। এতে ইন্টারনেটের স্পিড বেশি পাওয়া সম্ভব।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা