টিপস

হোয়াটসঅ্যাপের মেসেজে সময়ের গন্ডগোল হলে করণীয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২১, ০৯:১০

হোয়াটসঅ্যাপের চ্যাট ওপেন করলে সাম্প্রতিকতম চ্যাট সবার নিচে দেখা যায়। এর পরে ধীরে ধীরে যত উপরে স্ক্রল করবেন ততই পুরনো মেসেজ দেখা যাবে। গ্রাহকের সুবিধার জন্য সব টেক্সট বক্সের পাশে সময় লিখে রাখে হোয়াটসঅ্যাপ। এছাড়াও কোন গ্রাহক শেষ কখন অনলাইন ছিলেন তা জানার জন্য ব্যবহার মেসেজিং অ্যাপের 'লাস্ট সিন’ ফিচার। আপনি কি জানেন 'লাস্ট সিন’ -এর সময় ভুল দেখাতে পারে হোয়াটসঅ্যাপ? এর ফলে মেসেজ প্রাপক ও প্রেরক সমস্যায় পড়তে পারেন।

যে ব্যক্তি মেসেজ পাঠাচ্ছেন তিনি অন্য টাইম জোনে থাকলে অথবা নিজের ফোনের ভুল সময় সেট করে রাখলে 'লাস্ট সিন’-এ ভুল করতে পারে হোয়াটসঅ্যাপ। এই জন্য নিজের ফোনে সঠিক টাইম জোন সেট করার কথা জানিয়েছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। ফোনে নিজে থেকে টাইম জোন ও সময় সঠিকভাবে সেট না হলে তা ম্যানুয়ালি করার কথা বলা হয়েছে।

তবে কোম্পানির তরফ থেকে নেটওয়ার্কের মাধ্যমে অটোমেটিক টাইম আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে। এই সেটিং এনেবেল থাকলে নিজে থেকেই সঠিক সময় সেট করে নেবে আপনার ফোন। এই সেটিং এনেবেল করার পরেও ফোনে উল সময় দেখালে নেটওয়ার্কে সমস্যা থাকতে পারে। সেই ক্ষেত্রে ফোনে ম্যানুয়ালি সময় সেট করা যাবে, অথবা যোগাযোগ করতে হবে হবে নেটওয়ার্ক প্রোভাইডারের সঙ্গে।

ফোনে ম্যানুয়ালি সময় সেট করার জন্য প্রথমে সঠিক টাইম জোন সিলেক্ট করতে হবে। এই জন্য অ্যানড্রয়েড ফোনে সেটিংস ওপেন করে সিস্টেম সিলেক্ট করে ডেট অ্যান্ড টাইম সিলেক্ট করুন। অন্যদিকে আইফোন গ্রাহকরা সেটিংস সিলেক্ট করে জেনারেল বিভাগে ডেট অ্যান্ড টাইম সিলেক্ট করে নিন।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :