সিটি ব্যাংকের শরিয়াহভিত্তিক ব্যাংকিং 'সিটি ইসলামিক' চালু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ১৮:১৭

সিটি ব্যাংক নতুন রূপে চালু করেছে ইসলামিক শরিয়াহভিত্তিক ব্যাংকিং 'সিটি ইসলামিক'। যা এর আগে স্বল্প পরিসরে পরিচালিত হয়ে আসা 'সিটি মানারাহ'র আধুনিক রূপ।

শনিবার রাজধানীর দি ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে ‘সিটি ইসলামিক’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, অর্থনীতিতে এখন ইসলামিক ব্যাংকিংয়ের গুরুত্ব অপরিসীম। তাই গ্রাহকদের কথা বিবেচনা করে পূর্ণাঙ্গভাবে শরিয়াভিত্তিক ব্যাংকিং সেবাদানের লক্ষ্যে ‘সিটি ইসলামিক' চালু করা হলো।

আজিজ আল কায়সার বলেন, ২০০৩ সালে আমি সিটি সিটি মানারাহ উদ্বোধন করেছিলাম। মাত্র একটি শাখা থেকে। কিন্তু আমি আশাহত হয়েছি। আমার ইসলামি ব্যাংকিং সম্পর্কে ভালো ধারণা ছিল না। আমাদের ম্যানেজমেন্টেরও ভালো ধারণা ছিল না। তবে এখন আমাদের ম্যানেজমেন্টের সবাই এ সম্পর্কে ভালো ধারণা এবং জ্ঞান অর্জন করেছেন।

সিটি ব্যাংকের চেয়ারম্যান বলেন, গ্রাম এলাকায় যদি আমরা ব্যাংকিং পৌঁছাতে চাই তাহলে ইসলামি ব্যাংকিংটাই শ্রেয়। গ্রামগঞ্জে এই ব্যাংকিং পৌঁছানোর জন্য দরকার টেকনোলজি।

আজিজ আল কায়সার বলেন, অতি স্বল্প সময়ের ভেতর আমরা ১০ হাজার কোটি টাকার ইসলামিক ব্যাংকিং করব ইনশাল্লাহ। আমরা পারব। ১০ হাজার কোটি টাকা কিন্তু আসলে কোনো টাকা নয়। যদি আপনি ইসলামিক পয়েন্ট অফ ভিউ থেকে চিন্তা করেন, ইসলামিক পয়েন্ট থেকে যখন চিন্তা করেন।

ব্যাংকটির ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ বলেন, এটা না বললেই নয় যে, আপনারা সবাই সিটি ব্যাংকের পাশে থেকে আমাদের আজকের অবস্থানে আসার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ভবিষ্যতেও আপনারা আমাদের পাশে থাকবেন।

স্বাগত বক্তব্যে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন ব্যাংকটির ইসলামিক ব্যাংকিং ব্যবসায় অগ্রাধিকার ভিত্তিতে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

মাসরুর আরেফিন বলেন, ২০১২ সালে আমরা সিটি মানারাহ শুরু করেছিলাম। সেটিও একটি শাখা থেকে। গত ১০ বছরে আমরা খুব একটা আগাতে পেরেছিলাম, আমি তা বলব না। তিনি জানান, গত বছর সিটি ব্যাংকের আয় ছিল ৭২০ কোট টাকা। সেখানে মানারাহ'র অংশীদারত্ব ছিল মাত্র ৩০ কোটি টাকা। এখন থেকে সিটি ব্যাংকের সকল শাখা, উপশাখা ও এটিএমে ইসলামিক ব্যাংকিং সেবা থাকবে বলেও জানান তিনি।

প্রতিষ্ঠানটি বলছে, সিটি ব্যাংকের গ্রাহকেরা এখন থেকে দেশব্যাপী দেড়শটির মতো শাখা, উপশাখা, সিটিজেম ও এসএমই সেন্টারসমূহে প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি পরিপূর্ণ শরিয়া ও উন্নত প্রযুক্তি ভিত্তিক ইসলামি ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন। শুধু তাই নয়, সিটি ব্যাংকের বিশ্বমানের ডিজিটাল ব্যাংকিং অ্যাপ সিটিটাচের মাধ্যমেও গ্রাহকরা ইসলামি ব্যাংকিং সেবা নিতে পারবেন। পাশাপাশি এই ব্যাংক সিটি ইসলামিক গ্রাহকদের জন্য নিয়ে এসেছে দেশের প্রথম আমেরিকান এক্সপ্রেস ইসলামিক ক্রেডিট এবং ডেবিট কার্ড।

সিটি ইসলামিক গ্রাহকরা শরিয়াভিত্তিক সবধরনে ডিপোজিট ও বিনিয়োগ সুবিধা পাবেন জানিয়ে সিটি ব্যাংক কর্তৃপক্ষ জানায়, সুদবিহীন মুনাফা বণ্টন নিশ্চিত করার জন্য সিটি ইসলামিক গ্রাহকদের মাঝে ইনভেস্টমেন্ট ইনকাম শেয়ারিং রেশিও পদ্ধতিতে মুনাফা প্রদান করে থাকে। অন্যান্য ব্যাংকের মতো সিটি ইসলামিক ডিপোজিট গ্রাহকদের জন্য পূর্বনির্ধারিত মুনাফার হার ঘোষণা করে না। এই সিটি ইসলামিক ব্যাংকিং সিস্টেমে গ্রাহকরা তাদের ইসলামিক বিশ্বাসের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রাত্যহিক জীবনের ব্যাংকিং প্রয়োজন মেটাতে পার্সোনাল ব্যাংকিং থেকে শুরু করে করপোরেট ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে পারবেন।

এ সময় অন্যদের মধ্যে সিটি ব্যাংকের শরিয়া সুপারভাইজারি কমিটির চেয়ারম্যান ড. মো. আনোয়ার হোসাইন মোল্লা, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফসহ সিটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :