চীনের জিয়ানের সোয়া কোটি মানুষ গৃহবন্দি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০২১, ১৬:৩৩

চীনে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠানের আর কয়েক সপ্তাহ বাকি। এর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির উত্তরাঞ্চলের জিয়ান শহর লকডাউন করা হয়েছে। এতে প্রায় এক কোটি ৩০ লাখ মানুষ গৃহবন্দি হয়ে পড়েছেন। আজ বৃহস্পতিবার সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চীনের শানজি প্রদেশের এই রাজধানী শহরের বাসিন্দাকে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। বিশেষ ক্ষেত্র ছাড়া শহরটির সব পরিবহন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। কবে নাগাদ লকডাউন উঠবে তা স্পষ্ট করে বলা হয়নি।

স্থানীয় গণমাধ্যমের খবরে জানা যায়, লকডাউনের নিয়ম অনুযায়ী দুই দিন পরপর একটি পরিবার থেকে একজন প্রয়োজনীয় কেনাকাটা করতে বাইরে বের হতে পারবে।

জিয়ানে গত ২৪ ঘণ্টায় আরও ৬৩ জনের করোনা শনাক্ত হয়। এ নিয়ে চলতি সপ্তাহে শহরটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১১।

সম্প্রতি চীনের সাংহাইয়ের কাছে পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশের বেশ কয়েকটি শহরেও করোনার সংক্রমণ বেড়েছে। তবে এসব এলাকায় বড় কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ।

এই চীনেরই উহান প্রদেশ থেকে ২০১৯ সালের ডিসেম্বরে করোনাভাইরাসের উদ্ভব। কয়েক মাসে সেখানে সাড়ে চার হাজারের মতো মানুষ প্রাণ হারায় করোনা সংক্রমণে। এ সময় দেশটি মহামারি মোকাবিলায় উহানে লকডাউন ঘোষণা করে। চীনের কঠোর পদক্ষেপের কারণে দেশটিতে করোনার আর বড় কোনো প্রাদুর্ভাব ঘটেনি। কিন্তু ইতিমধ্যে সারা বিশ্বে ছড়িয়ে যায় করোনাভাইরাস। লাখ লাখ মানুষের মৃত্যু আর কোটি কোটি মানুষের সংক্রমণে নিয়ে এখনো শঙ্কিত বিশ্ব।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :