হেডের সেঞ্চুরিতে প্রথমদিনে অস্ট্রেলিয়ার মাঝারি সংগ্রহ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২২, ২০:১৬

হোবার্টে অনুষ্ঠিত অ্যাশেজের পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম এবং শেষ টেস্ট ম্যাচের প্রথমদিনের খেলায় সঙ্গী হয়েছে বৃষ্টি। এরপরও এদিন অনুষ্ঠিত হয়েছে ৫৯.৩ ওভার। তাতে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়ার অজি ব্যাটার ট্রেভিস হেড তুলে নিয়েছে সেঞ্চুরি। তাতেই প্রথম দিনশেষে ৬ উইকেট হারিয়ে ২৪১ রান তুলেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাট করার আমন্ত্রণ জানান ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেননি দুই অস্ট্রেলিয়ান ওপেনার। ইনিংসের ষষ্ঠ ওভারের খেলায় দলীয় মাত্র ৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ২২ বল খেলে কোনো রান তুলতে পারেননি ওপেনার ডেভিড ওয়ার্নার।

এরপর ব্যাট হাতে সুবিধা করতে পারেননি আরেক ওপেনার উসমান খাজা এবং দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা স্টিভেন স্মিথও। ২৬ বল খেলে মাত্র ৬ রানে সাজঘরে ফেরেন খাজা। আর স্মিথ আউট হওয়ার আগে কোনো রানই তুলতে পারেননি ।

মাত্র ১২ রানে ৩ উইকেট হারিয়ে চাপেই পড়েছিল অস্ট্রেলিয়া দল। দলের এমন পরিস্থিতিতে চতুর্থ উইকেট জুটিতে ম্যাচের হাল ধরেন মার্নাস লাবুশেন এবং ট্রেভিড হেড। লাবুশেন ৪৪ রান করে ফিরলে ভাঙে ৭১ রানের কার্যকরী জুটি। এরপর ক্যামেরন গ্রিনের সঙ্গে পঞ্চম উইকেটে ১২১ রানের জুটি গড়েন তিনি। এদিন দুর্দান্ত ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন হেড। শেষ পর্যন্ত ১১৩ বলে ১০১ রান করে সাজঘরে ফিরেছেন এই ইনফর্ম ব্যাটার। আর গ্রিনের ব্যাট থেকে এসেছে ৭৪ রান।

শেষ বিকেলে হোবার্টে বৃষ্টি হানা দেয়। এরপর আর খেলা মাঠে গড়ায়নি। সব মিলিয়ে প্রথম দিনে খেলা হয়েছে ৫৯.৩ ওভার। যেখানে ছয় উইকেট হারিয়ে অজিরা তুলেছে ২৪১ রান। ইংল্যান্ডের হয়ে এদিন দুর্দান্ত বোলিং করেছেন পেসাররা। দুটি করে উইকেট শিকার করেছেন স্টুয়ার্ড ব্রড এবং রবিনসন।

উল্লেখ্য, পাঁচ ম্যাচ সিরিজের এই অ্যাশেজ সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে আগে-ভাবেই সিরিজ নিশ্চিত করে ফেলে অস্ট্রেলিয়া ক্রিকেট। এরপর তাদের লক্ষ্য ছিল ইংলিশদের হোয়াইটওয়াশ করার। কিন্তু সেটা আর হয়ে উঠেনি। কেননা সিরিজের চতুর্থ টেস্টে ইংলিশদের ব্যাটিং লাইপআপ ভাঙতে পারেননি অজি বোলাররা। নিজেদের দ্বিতীয় ইনিংসে সফরকারীরা ৯ উইকেট হারিয়েও টিকে ছিল পঞ্চম দিনের শেষ বল পর্যন্ত। তাতেই ম্যাচটি ড্র হয়।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :