সংঘর্ষের পর শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২২, ২২:৩৯

তিন দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামীকাল সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

রবিবার রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষার্থীরা। দাবি মেনে না নেওয়ায় বিকালে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। উপাচার্যকে পুলিশ উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে আইআইসিটি ভবন থেকে উপাচার্যকে উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

ছাত্রী হলে শিক্ষার্থীরা গত বৃহস্পতিবার রাতে পানি, সিট, ইন্টারনেট, খাবারসহ বেশ কিছু সমস্যা নিয়ে শিক্ষার্থীরা হলের রিডিং রুমে আলোচনা করেন। ওই সময় তাদের সমস্যার কথাগুলো বলতে প্রভোস্টকে হলে আসার অনুরোধ জানান তারা। তখন প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা অসুস্থতার কথা জানালে ছাত্রীরা প্রভোস্ট বডির একজন সদস্যকে অল্প সময়ের জন্য হলে আসার অনুরোধ জানান এবং বিষয়টি জরুরি বলে উল্লেখ করলে প্রভোস্ট শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ করেন।

এরপরে শিক্ষার্থীরা প্রভোস্টের আচরণে হল থেকে বের হয়ে বৃহস্পতিবার রাত ২টা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলন করেন। পরে উপাচার্যের আশ্বাসে রুমে ফিরেন শিক্ষার্থীরা। পরদিন শুক্রবার উপাচার্যের আশ্বাস অনুযায়ী উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের প্রতিনিধিদল আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় শিক্ষার্থীরা শুক্রবার আন্দোলন চালিয়ে যান এবং আল্টিমেটাম দেন।

ছাত্রীদের তিন দফা দাবির মধ্যে রয়েছে, প্রভোস্ট কমিটির পদত্যাগ, হলের যাবতীয় অব্যবস্থাপনা দূর করে হলের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনা, অবিলম্বে দায়িত্বশীল প্রভোস্ট কমিটি নিয়োগ দেওয়া।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

কুবি বিএনসিসি প্লাটুনের ক্যাডেট আরিফা দিল্লি সফরের জন্য নির্বাচিত

ঢাবিতে ছাত্রদলের ওপর হামলা

অর্থ আত্মসাৎ: শাহবাগ থানা হাজতে নর্থ সাউথের চার ট্রাস্টি

নর্থ সাউথের চার ট্রাস্টিকে আদালতে তোলা হবে সোমবার, রাত কাটবে থানায়

৪৪তম বিসিএস প্রিলির আসন বিন্যাস ও সময়সূচি প্রকাশ

কানাডিয়ান ইউনিভার্সিটির আয়োজনে কিকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা

খুবি শিক্ষার্থীর ওপর যৌন নিপীড়নের বিরুদ্ধে মানববন্ধন

ভেড়ার মাংসে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধকরণের প্রযুক্তি উদ্ভাবন বাকৃবিতে

অর্থ আত্মসাতের মামলায় নর্থ সাউথের চার ট্রাস্টিকে পুলিশে দিলেন হাইকোর্ট

ঢাবিতে ভর্তির স্বপ্নপূরণে রাত ৩টা পর্যন্ত পড়ছেন বেলায়েত

এই বিভাগের সব খবর

শিরোনাম :