সম্পাদক ও কলামিস্ট জব্বার হোসেনের জন্মদিন আজ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২২, ১৬:৩৩ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২২, ১৬:১৩

সম্পাদক ও কলাম লেখক জব্বার হোসেনের জন্মদিন আজ। তিনি বর্তমানে ‘আজ সারাবেলা’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া যুক্ত আছেন সুচিন্তা ফাউন্ডেশনের সঙ্গে। কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ে জঙ্গিবাদবিরোধী নিয়মিত ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ কার্যক্রমে সক্রিয়ভাবে ভূমিকা রেখে চলেছেন তিনি।

দেশব্যাপী তরুণদের মাঝে ‘বঙ্গবন্ধুর গল্প শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ শীর্ষক মুক্তিযুদ্ধভিত্তিক প্রচার কার্যক্রম পরিচালনা করে আসছেন জব্বার হোসেন। জঙ্গিবাদের বিরুদ্ধে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের হাত থেকে পেয়েছেন পুরস্কার। ।

জব্বার হোসেন সম্পাদক হিসেবে পরিচিতি পান নাঈমুল ইসলাম খান প্রকাশিত ‘সাপ্তাহিক কাগজ’ ও ‘মিডিয়াওয়াচ- এর মাধ্যমে। ‘দৈনিক আমাদের অর্থনীতি’ও ‘দৈনিক আমাদের নতুন সময়’-এর উপসম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

সাংবাদিকতার শুরু প্রখ্যাত সম্পাদক শাহাদত চৌধুরীর হাত ধরে, ‘সাপ্তাহিক ২০০০’-এর মাধ্যমে। ‘সাপ্তাহিক ২০০০’-এ সহকারী সম্পাদক এবং ‘সাপ্তাহিক’-এ সহযোগী সম্পাদক হিসেবে কাজ করেছেন।

তিনি মানবাধিকার ও নারীবাদ বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন বিশ্ববিদ্যালয় জীবনেই। লৈঙ্গিক রাজনীতি, মানবাধিকার, গণতন্ত্র ও মৌলবাদ বিষয়ক একাধিক সেমিনার, বক্তৃতায় অংশ নেন দেশ ও দেশের বাইরে। যৌনতা ও প্রান্তিক যৌনতার মানুষদের নিয়েও তার গবেষণাপত্র রয়েছে। মানবাধিকার সংগঠন ‘আইন ও সালিশ কেন্দ্র’র সঙ্গেও যুক্ত ছিলেন।

অনলাইন মিডিয়ায় জব্বার হোসেন পরিচিত নারীবাদী কলামিস্ট হিসেবে। যুক্তরাষ্ট্রভিত্তিক নারীবাদী সংস্থা ‘দ্য ফেমিনিস্ট-এর সম্মানিত সদস্য তিনি। তার নারীবাদবিষয়ক গ্রন্থের মধ্যে ‘নারীর শক্র?’ উল্লেখযোগ্য। পার্ল পাবলিকেসন্স থেকে তার প্রকাশিত বই ‘নারীর শৃঙ্খল’ ও ‘নারী বিরোধী মিডিয়া’। ‘অরাজনৈতিক ব্যক্তিদের রাজনৈতিক সাক্ষাৎকার’, ‘একজন আদর্শ মানুষ মুহাম্মদ জাফর ইকবাল’তার আলোচিত সাক্ষাৎকার গ্রন্থ। তাছাড়া সম্পাদনা করেছেন অনেক গুরুত্বপূর্ণ গ্রন্থ।

২০১৩ ও ২০১৪ সালে অনুষ্ঠিত ইউনেসকো জার্নালিজম অ্যাওয়ার্ডে জুরি বোর্ডের সম্মানিত সদস্য ছিলেন জব্বার হোসেন। ২০১৪ সালে কানাডিয়ান জার্নালিজম অ্যাওয়ার্ডেও জুরি বোর্ডের সম্মানিত সদস্য ছিলেন। যুক্ত ছিলেন বন্ধু মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ডের সঙ্গেও।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন সাংবাদিকতার জন্য পুরস্কার। এ ছাড়া নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, প্রাইমএশিয়া ইউনিভার্সিটি, সাউথইষ্ট ইউনিভার্সিটি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ও তাকে বিশেষ সম্মানে ভূষিত করেছে।

সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চ মাধ্যমিকের পাঠ শেষে জব্বার হোসেন পড়াশোনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। তার বাবা ফজলুল হোসেন গণপূর্ত বিভাগের একজন সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা