বইমেলায় শবনম জাহানের ‘দেশ ভাবনা’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২২, ১৩:৫৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে পড়াশোনার পাঠ চুকিয়ে শিক্ষকতা করছেন শবনম জাহান। এই পেশায় রয়েছেন প্রায় এক যুগ। পাশাপাশি করেন লেখালেখি। বিষয়ভিত্তিক বই রচনার পাশাপাশি ইদানিং তিনি সামাজিক নানা সমস্যা নিয়ে সহজ সরল ভাষায় লিখছেন একের পর এক বই।

সেই ধারাবাহিকতায় শিবনম জাহান লিখেছেন ‘দেশ ভাবনা’ নামে নতুন একটি বই। সন্তানদের ধীরে ধীরে বড় করার ক্ষেত্রে যেসব সামাজিক-পারিবারিক এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর যে অসঙ্গতি চোখে পড়েছে, সেই ভাবনার বহিঃপ্রকাশ ঘটেছে এই বইয়ে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত ‘দেশ ভাবনা’ শব্দটির সঙ্গে পাঠকেরা একটা রাজনৈতিক গন্ধের যোগসুত্র খুঁজে পান সবসময়। দেশের উন্নয়ন মানে উন্নয়ন গণতন্ত্র নির্বাচন, নাগরিকদের ভোট তথা মতামত প্রদান। স্বাধীনতার এত বছর পরও কেবলমাত্র রাজনৈতিক উন্নয়নকে একমাত্র মাপকাঠি না ধরে দেশের প্রতিটি নাগরিকের মানসিকতার মাপকাঠিতে ধরেন এই লেখিকা।

উন্নত মানুষদের সম্মিলিত প্রচেষ্টায় দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। এই মানসিকতা পরিবর্তন শুরু হোক পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। এমনটাই মনে করছেন শবনম জাহান।

এমন বিষয়বস্তু নিয়ে লেখা শবনম জাহানের নতুন বই ‘দেশ ভাবনা’ বের হয়েছে তৃণলতা প্রকাশনা থেকে। একুশে বইমেলায় বর্তমানে বইটি পওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে অবস্থিত ৩৭৩ ও ৩৭৪ নম্বর স্টলে।

ঢাকাটাইমস/১২ মার্চ/এএইচ

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা ও সাহিত্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :